Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ছাতকে গবীর মুক্তিযোদ্ধাদের উচ্ছেদ করতে চায় ভূমি খেকো চক্র! সুনামগঞ্জ

ছাতকে গবীর মুক্তিযোদ্ধাদের উচ্ছেদ করতে চায় ভূমি খেকো চক্র!

সুনামগঞ্জর ছাতক উপজেলার ইসলামপুর ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম ধনীটিলায় প্রায় ৫০ বছর ধরে বসবাস ১০-১২টি অসহায় ভূমিহীন বীর মুক্তিযোদ্ধা পরিবারের। সরকারি খাস খতিয়ান ভূক্ত খনিজ সম্পদে ভরপুর এটিলা টিতে দীর্ঘ দিন ধরে মুক্তিযোদ্ধা পরিবার গুলি বসবাস করলেও পার্শ্ববর্তী গ্রাম নিজগাঁও গ্রামের মৃত ইজ্জত আলীর ছেলে স্কুল শিক্ষক কামাল উদ্দিন ও একই গ্রামের মৃত জৈন উদ্দিনের ছেলে জাহাঙ্গীর আলম সহ একদল ভূমি খেকো চক্রের এটিলার প্রতি নজর পড়ায় টিলায় বসবাসাকারী মুক্তিযোদ্ধা সহ অন্যান্য পরিবারের লোকজনদের উচ্ছেদ করে টিলাটি দখলে নিয়ে পাথর খুড়ে বিক্রি করে পরিবেশ ধ্বংস করতে চায়। দীর্ঘ দিন ধরে বসবাস  কারী অসহায় ভূমিহীন বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ সহ আরো অন্যন্য মুক্তিযোদ্ধা পরিবারের লোকজন এ টিলাটির জন্য সরকারের কাছে বন্দোবস্থ নিতে আবেদন করেছেন। খাস ভুমি বন্দোবস্থের জন্য সরকার মুক্তিযোদ্ধাদেরকে অগ্রধিকার দিলেও জোর পূর্বক অবৈধ দখলে এ টিলাটি নিতে নানা সময় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা করে কামাল উদ্দিন ও জাহাঙ্গীর আলমের লোকজন। 

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর বিকেলে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদের ছেলে আব্দুর রহমান ছনবাড়ী বাজারে তার ব্যবসায়ী প্রতিষ্ঠানে যাওয়ার পথে তাকে গতিরোধ করে তার উপর হামলা করে কামাল উদ্দিন ও জাহাঙ্গীর আলমের লোকজন। ধারালো অস্ত্র দিয়ে আঘাত করলে তাকে ঘটনাস্থল হতে উদ্ধার করে মূমূরর্ষ অবস্থায় তাকে ভর্তি করা হয় সিলেট ওসমানী মেডিকেল কলেজে হাসপাতালে আব্দুর রহমান এখনও আশংকামুক্ত নন। এভাবে আতংকের মধ্যে দিন কাটাচ্ছেন ধনীটিলার মুক্তিযোদ্ধা পরিবারের লোকজন। বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ বাদী হয়ে ৬-৭ জনকে আসামী করে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

ভূমিহীন বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ জানান, বঙ্গবন্ধুর ডাকে দেশ স্বাধীন করলেও নিজ বসত ভিটায় পরাধীন ভাবে বসবাস করছি। ভূমিখেকুদের ভয়ে পরিবার পরিজন নিয়ে নিরাপত্তাহীনতা ভূগছি। 

এ ব্যবপারে ছাতক থানার ওসি শেখ নাজিম উদ্দিন জানান, অভিযোগের প্রেক্ষিতে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। তদন্ত সাপেক্ষ্যে জুরালো পদক্ষেপ নেওয়া হবে।  

এই বিভাগের অন্যান্য খবর