Opu Hasnat

আজ ২৩ জানুয়ারী শনিবার ২০২১,

এইডস নির্মূলে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী জাতীয়

এইডস নির্মূলে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী

আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে এইডস নির্মূল করার লক্ষ্যে কাজ করছে সরকার। দেশ থেকে এইডস নির্মূল করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করা হচ্ছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে রাজধানীর শিল্পকলা একাডেমি হলরুমে আয়োজিত আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক বিবৃতিতে এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘অন্যান্য দেশে যখন এইডস আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, ঠিক সেসময় আমাদের দেশে এই সংখ্যা ক্রমশ হ্রাসমান রয়েছে। এ মহামারি করোনার সময়েও এইডস রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে এবং সরকার চিকিৎসা ও পরীক্ষা ব্যবস্থা বিনামূল্যে চালু রেখেছে। যার ফলে, দেশে এইডস-এর সংক্রমণ এখন নিয়ন্ত্রণে রয়েছে।’

করোনার দ্বিতীয় ঢেউ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ এলেও আর তেমন সমস্যা হবে না। সরকারি-বেসরকারি উভয় শক্তি মিলেই করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করা হবে।’

মন্ত্রী বলেন, হাসপাতাল প্রস্তুতকরণ, শয্যা সংখ্যা বৃদ্ধি করা, অক্সিজেন সবই এখন প্রস্তুত। তাই দ্বিতীয় ঢেউ চলে এলেও তাকে সামলানো কঠিন হবে না। তবে, দেশের মানুষকেও একই সাথে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মুখে মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন সভায় উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্যান্য খবর