Opu Hasnat

আজ ১৫ জানুয়ারী শুক্রবার ২০২১,

ব্রেকিং নিউজ

কাল্ ব রিসোর্ট এন্ড কনভেনশন হলের শুভ উদ্বোধন গাজীপুর

কাল্ ব রিসোর্ট এন্ড কনভেনশন হলের শুভ উদ্বোধন

বাংলাদেশ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন সমূহের শীর্ষ সংগঠন দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিমিটেড কাল্ ব  এর নিজস্ব অর্থায়নে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন কুচিলবাড়িতে নির্মিত বহুদিনের প্রত্যাশিত কাল্ ব রিসোর্ট এন্ড কনভেনশন হলের শুভ উদ্বোধন করেন মেহের আফরোজ চুমকি, সভাপতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কার্ডিনাল প্যাট্টিক  ডি রোজারিও, সিএসসি  মোঃ রেজাউল আহসান, সচিব পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় অতিরিক্ত জেলা প্রশাসক মশিউর রহমান, গাজীপুর, কাজী হারুন অর রশিদ সাধারণ সম্পাদক কালীগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগ কালীগঞ্জ গাজীপুর, সেক্রেটারি আলফ্রেড রায়। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কাল্ ব এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জোনাস ঢালী। 

প্রধান অতিথি বলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন মনেপ্রাণে উপলব্ধি করেছিলেন সমবায়ের মাধ্যমে দেশের খেটে খাওয়া মানুষগুলোর ভাগ্যোন্নয়নের। তাই তিনি সবাইকে সংবিধানে  মালিকানার দ্বিতীয় খাত হিসাবে স্বীকৃতি  দিয়েছিলেন।  বঙ্গবন্ধু গণতন্ত্রের মানসকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়  সমবায়ের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার রূপকল্প ২০২১ও ২০৪১ বাস্তবায়নের কাজ করে যাচ্ছে ২০২১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকারের   এই লক্ষ্য অর্জনে   কাল্ ব ও তার অবস্থান থেকে সাধ্যমত ভূমিকা পালন করে যাচ্ছে। কাল্ ব ও এই গৌরবময় অংশীদার হতে চায়। 

উল্লেখ্য, ১৯৭৯ খ্রিস্টাব্দে ১১টি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন নিয়ে গঠিত হয় কাল্ ব, অনেক ক্ষেত্রে সাধারণ মানুষ ও সরকারের বিভিন্ন পর্যায়ে ক্রেডিট ইউনিয়ন বিষয়টা কি এই নিয়ে প্রশ্ন আসে আসলে ক্রেডিট ইউনিয়ন শব্দটি কোন বিদেশি। আমরা জানি জার্মান থেকে ক্রেডিট ইউনিয়ন এর উৎপত্তি বাংলাদেশ ২৯ প্রকার সমবায় সমিতি রয়েছে, এর মধ্যে একটি বিশেষ ধরনের সমবায় সমিতি সমবায় সমিতি। আইন ২০০১এর ক্রেডিট ইউনিয়ন কে স্বীকৃতি দেওয়া হয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং সামাজিক প্রতিষ্ঠান ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় সংগ্রহ করে সদস্যদের প্রয়োজনে ঋণ প্রদান করাই মূল কাজ। বর্তমান কাল্ বের সদস্য ভুক্ত ক্রেডিট ইউনিয়নের সংখ্যা বাংলাদেশ ব্যাপি প্রায় ১১। কর্মী সংখ্যা প্রায় ৯০০ সম্প্রতি কাল্ ব  এর নিজস্ব তহবিল ১০০ কোটি টাকার অতিক্রম করেছে দেশের বিভিন্ন বিভাগের কাল্ ব  এর সেবা কার্যালয় আছে কাল্ ব  তার অধীনে বিভিন্ন ক্রেডিট ইউনিয়ন এর সমন্বয় ট্রেনিং পরামর্শ অডিট সেবা ও ঋণ সহায়তা দিয়ে থাকে পরিবর্তিত বিশ্বায়নে সমবায়ভিত্তিক কর্থিক আর্থিক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে ক্রেডিট ইউনিয়নগুলোতে মানসম্মত সর্বাধুনিক সেবা ও প্রোডাক্ট এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে সঙ্গে সঙ্গতি রেখে কর্মপদ্ধতি নির্ধারণ করা জরুরী হওয়া। সদস্যকে দেখে মনের ব্যবস্থাপনা কমিটির সদস্য সাধারণ সদস্য ও কর্মীদেরকে কতগুলো তথ্য প্রজ্ঞা গত চিন্তাভাবনা সীমাবদ্ধতা থেকে বের করে এনে ক্রেডিট ইউনিয়ন গুলোর অবস্থান উন্নত করার লক্ষ্যে কাল্ ব  রিসোর্স এন্ড কনভেনশন হল নির্মাণ করা হয়েছে। দীর্ঘ পথপরিক্রমায় শেষে শনিবার (২৮ নভেম্বর ২০২০) কাল্ ব রিসোর্ট  এন্ড কনভেনশন হল টি উদ্বোধনের মাধ্যমে সারাদেশে কাল্ ব এর সদস্যভূক্ত প্রায়  ১১০০টি প্রাথমিক ক্রেডিট ইউনিয়ন এর ৭ লাখের অধিক ব্যক্তির সদস্যদের তথ্য এদেশের ক্রেডিট ইউনিয়ন এর আন্দোলনের সাথে সম্পৃক্ত সকলের প্রত্যাশা পূরণ হতে যাচ্ছে। কাল্ ব  কর্তৃপক্ষ আশা করছে যে উক্ত উদ্বোধনী অনুষ্ঠান সদস্য ক্রেডিট ইউনিয়ন এর প্রতিনিধি উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া প্রতিনিধি সংস্থা প্রতিনিধি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকর্মকর্তাবৃন্দ স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ কমপক্ষে  ১২শত জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন। আমার বিশ্বাস কাল্ ব রিসোর্ট এন্ড কনভেনশন হল বৃহত্তর জনগোষ্ঠীর প্রয়োননে ব্যবহৃত হবে শুধু তাই নয় এই রিসোর্ট  বহুমুখী উদ্দেশ্যে ব্যবহার সহ বাংলার জনগণের জন্য উন্মুক্ত থাকবে। আমি এই আনন্দঘন মুহূর্তে কাল্ ব  এন্ড কাল্ ব রিসোর্ট  কনভেনশন হল উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।