Opu Hasnat

আজ ২৫ জানুয়ারী সোমবার ২০২১,

অস্কারের জন্য লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’ বিনোদন

অস্কারের জন্য লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

১১ জন তরুণ নির্মাতা মিলে নির্মাণ করেছেন ‘ইতি তোমারই ঢাকা’ নামের ছবি। যেখানে রয়েছে ঢাকা শহরের এই সময়ের তরুণদের নানাবিধ সংকটের গল্প। যার কারণে মুক্তির আগেই বেশ আলোচিত ছবিটি। ছবিতে রয়েছে ১১ জন নির্মাতার ১১টি গল্প। এজন্য ছবিটিকে বলা হচ্ছে দেশের প্রথম অমনিবাস ছবি।

সেই ছবিটিই এবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে।

অস্কারে বিদেশি ভাষা বিভাগে চলচ্চিত্র মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্র দুটি জমা পড়ে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) নগরীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে চলচ্চিত্র দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

‘ইতি তোমারই ঢাকা’য় মূল চরিত্রে অভিনয় করেছেন তানিন তানহা ও অর্চিতা স্পর্শিয়া। সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করেছেন ‘স্বপ্নজাল’ খ্যাত ইয়াশ রোহান।

এছাড়াও অভিনয় করেছেন- ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, রওনক হাসান, শেহতাজ প্রমুখ।

প্রসঙ্গত, করোনা সংকটের কারণে সংবাদ সম্মেলন করে অস্কারের জন্য মনোনীত চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়নি। এ জন্য দুঃখ প্রকাশ করেছেন অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।