Opu Hasnat

আজ ১৮ জানুয়ারী সোমবার ২০২১,

ব্রেকিং নিউজ

চার দফা দাবিতে ৬ ডিসেম্বর থেকে খাগড়াছড়িতে পরিবহন মালিকদের সড়ক অবরোধ খাগড়াছড়ি

চার দফা দাবিতে ৬ ডিসেম্বর থেকে খাগড়াছড়িতে পরিবহন মালিকদের সড়ক অবরোধ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় সড়ক পরিবহণ মালিক গ্রুপের বর্তমান অবৈধ কমিটির সভাপতি/সম্পাদকসহ নেতৃবৃন্দের পদত্যাগের দাবিতে সাধারণ মালিকদের সংবাদ সম্মেলন করেছে।  এতে চার দফা দাবিতে ৬ ডিসেম্বর থেকে জেলাতে পরিবহন মালিকদের সড়ক অবরোধ ডাক দিয়েছে। খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ এনে ৪ দফা দাবিতে আগামী ৫ ডিসেম্বরের মধ্যে দাবি আদায় না হলে ৬ ডিসেম্বর থেকে সড়ক অবরোধ ও খাগড়াছড়ি শান্তি পরিবহন মালিক গ্রুপের অফিসে অবস্থান ধর্মঘট ঘোষণা করেছে পরিবহন মালিকেরা।

বুধবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ মালিকবৃন্দ এ কর্মসূচি ঘোষণা করেন। 

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, ‘প্রায় ১৫ বছর ধরে ‘খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ’-এর ‘খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ’-এর সভাপতি মাহাবুব আলম ও সাধারণ সম্পাদক খলিলুর রহমান খোকন অগণতান্ত্রিক ভাবে সংগঠনটি পরিচালনা করছে। আর্থিক ব্যবস্থাপনাতেও চরম অনিয়মের অভিযোগ আছে। এরই ধারাহিকতায় ২০১৯সালের ২রা নভেম্বর খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ এর সাধারণ সভা অনুষ্ঠিত হয়। 

এতে আরো অভিযোগ করা হয়, অবৈধ মনগড়া কমিটির করে খাগড়াছড়ি সড়ক পরিবহণ মালিক গ্রুপ (শান্তি পরিবহণ) পরিচালনার নামে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে লক্ষ কোটি টাকা হাতিয়ে নিচ্ছে সিন্ডিকেট চক্রটি। নেই কোন স্বচ্ছতাও। ক্ষমতার অপব্যবহার করে প্রতিষ্ঠানটিকে এক তরফা ভাবে দখল ও খেয়াল খুশিমত অনিয়ম করে যাচ্ছে বলে এতে অভিযোগ করা হয়। সে সাথে নিজের পছন্দের লোকদের গাড়ি সড়কে চলাচল ও প্রতিবাদকারীদের নানা ভাবে হয়রানীসহ ভয়ভীতি প্রদর্শণের অভিযোগ করেন।

সভায় বানিজ্য সংগঠন আইন ১৪(১) অমান্য করে নির্বাচন ছাড়াই কমিটি গঠন করা হয়। অবৈধ কমিটি বাতিল করে বিধি ও বাণিজ্য সংগঠনের আইন মোতাবেক গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন নিশ্চিত করা, আর্থিক লেনদেন স্বচ্ছতা ও জবাবদিহিতাসহ চার দফা দাবিতে স্থানীয় এমপি, জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি দিয়েছে খাগড়াছড়ি সড়ক পরিবহন সাধারণ মালিক গ্রুপের সাধারণ মালিকবৃন্দ।

তাই বাণিজ্য সংগঠনের বিধিমালা মোতাবেক গণতান্ত্রিকভাবে মালিকদের ভোটে নির্বাচন, সমিতির কোন কর্মকর্তা একাধিক সংগঠনে না থাকা, আর্থিক লেনদেন, হিসাব-নিকাশের নিরপেক্ষ অডিটের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করাসহ ৪ দফা দাবী তুলে ধরা হয় এতে। 

সংবাদ সম্মেলন থেকে এ ঘোষনা দেওয়া সময় লিখিত অভিযোগ তুলে ধরেন, শান্তি পরিবহণের সাধারণ মালিক বিশ্বজিত রায় দাশ। এতে পরিবহণের মালিকদের মধ্যে আবুল কাশেম ভূইয়া, রোকন উদ্দিন, সাইফুল ইসলাম, নুরুন নবী, সজল দাশ, সুভাষ দাশসহ অসংখ্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, খাগড়াছড়িতে সড়ক পরিবহণ মালিক গ্রুপের বর্তমান অবৈধ কমিটির সভাপতি/সম্পাদকসহ নেতৃবৃন্দদের পদত্যাগ করে নির্বাচনসহ ৪ দফা দাবীতে সংবাদ সম্মেলন ও স্মারকলিপি দিয়েছে শান্তি পরিবহণের সাধারণ মালিকরা। সেই সাথে আগামী ৫ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে ব্যবস্থা না নিলে আগামী ৬ ডিসেম্বর রোববার সকাল থেকে শান্তি পরিবহণ সড়ক অবরোধ ও শান্তি পরিবহণ মালিক গ্রুপের অফিসে অবস্থান ধর্মঘটের আল্টিমেটাম দেয় নেতৃবৃন্দরা।