Opu Hasnat

আজ ২৬ নভেম্বর বৃহস্পতিবার ২০২০,

ফরিদপুরে যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ফরিদপুর

ফরিদপুরে যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ ৫ম বারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে আইটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ প্রতিযোগিতা দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপক ভাবে সম্প্রসারণ ঘটাবে এবং বর্তমান সরকার প্রতিশ্রুতি ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর আয়োজনে এবং সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) এর সহযোগিতায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

শনিবার সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫:৩০ টা পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসি’র আঞ্চলিক কার্যালয়সমূহে একযোগে অনুষ্ঠিত হয়। 

অনলাইনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক জনাব খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব।  

বিসিসি’র প্রধান কার্যালয়সহ ৭টি আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মোট ১৫৭ জন প্রতিযোগী প্রতিবন্ধতিার চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ক্যাটাগরিগুলো হলো ক. দৃষ্টি প্রতিবন্ধী খ. শারীরিক প্রতিবন্ধী গ. বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং ঘ. নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি)। সবগুলো ক্যাটাগরিতে প্রতিযোগীরা মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বিসিসি ফরিদপুর আঞ্চলিক কার্যালয় থেকে ক. দৃষ্টি প্রতিবন্ধী খ. শারীরিক প্রতিবন্ধী এবং গ. বাক ও শ্রবণ প্রতিবন্ধী ক্যাটাগরিতে মোট ১০(দশ) জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
 
অংশগ্রহণকারীদের মধ্যে চারটি ক্যাটাগরির প্রতিটি হতে সেরা ৫ জনকে নিয়ে মোট ২০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। যারা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবে এবং এ বিজয়ী ২০ জন আগামী জানুয়ারী ২০২১ মাসে অনলাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে। সকল অংশগ্রহনকারীকে আইসিটি বিভাগ ও বিসিসি আয়োজিত চাকরি মেলায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।