Opu Hasnat

আজ ২৬ নভেম্বর বৃহস্পতিবার ২০২০,

বাগেরহাটে টমেটো গাছের সাথে শত্রুতা, শাস্তির দাবীতে মানববন্ধন কৃষি সংবাদবাগেরহাট

বাগেরহাটে টমেটো গাছের সাথে শত্রুতা, শাস্তির দাবীতে মানববন্ধন

বাগেরহাটের কচুয়ায় রাতের আধারে স্থানীয় চাষীদের কয়েক হাজার টমোটো গাছ কেটে ফেলেছে দুস্কৃতকারিরা। এতে ক্ষতি হয়েছে প্রায় ২৫ লাখ টাকা। এঘটনার প্রতিবাদে ও দুস্কৃতকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার দুপুরে কচুয়া উপজেলার গজালিয়া ইউনিয়ন পরিষদের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে ক্ষতিগ্রস্থ চাষী ও এলাকাবাসী নেন।

মানববন্ধনে বক্তব্য দেন, গজালিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ দেলোয়ার হোসেন শিকদার, ক্ষতিগ্রস্থ চাষীমোঃ নাঈম মৃধা, মোঃ দাউদ মৃধা, অদুদ মৃধা, রুহুল মৃধা, মজিবুর রহমান মৃধা, স্থানীয় বাসিন্দা মোঃ সিরাজুল ইসলাম, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মোবাশ্বের আলী মৃধা প্রমুখ।

বক্তারা বলেন, গত এক সপ্তাহে এক সপ্তাহে রাতের আধারে গজালিয়া ইউনিয়নের বিসার খোলা গ্রামের বিভিন্ন চাষীদের কয়েক হাজার টমেটোসহ বিভিন্ন ফসল কেটে ফেলে দুস্কৃতকারীরা। এতে চাষীদের ২৫ লক্ষ টাকার বেশি ক্ষতি হয়েছে। বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে চাষাবাদ করা প্রান্তিক চাষিরা এখন হতাশায় ভুগছে। সঠিক তদন্তের মাধ্যমে এই দুস্কৃতকারীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

গজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারমান এস এম নাছির উদ্দিন বলেন, গজালিয়া ইউনিয়নের বেশিরভাগ মানুষ কৃষি কাজ করে জীবীকা নির্বাহ করেন। নিজস্ব জমি ও পুজি না থাকায় ঋণ করে এবং সুদে টাকা এনে সবজি চাষের মৌসুমে সবজি চাষ করে। পরে সবজি বিক্রি করে দেনা পরিশোধ করেন। কিন্তু কিছু দিন ধরে একটি দুস্কৃত চক্র এই এলাকার মানুষের ঘেরে বিষ দিয়ে ঘেরের মাছ মেরে ফেলছে। রাতের আধারে সবজি গাছ কেটে ফেলছে। এর ফলে চাষীরা নি:স্ব হয়ে যাচ্ছে। সঠিক তদন্ত করে এই দূর্বৃত্তদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।