Opu Hasnat

আজ ২৬ নভেম্বর বৃহস্পতিবার ২০২০,

কমলছড়িতে রেড ক্রিসেন্টের দূর্যোগ মোকাবিলা ও হাইজিন সরঞ্জাম বিতরণ খাগড়াছড়ি

কমলছড়িতে রেড ক্রিসেন্টের দূর্যোগ মোকাবিলা ও হাইজিন সরঞ্জাম বিতরণ

খাগড়াছড়ি পার্বত্য জেলারতে কমিউনিটি পর্যায়ে দুর্যোগ মোকাবিলা ও হাইজিন সুরক্ষা সরঞ্জাম বিতরণ শুরু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খাগড়াছড়ি জেলা ইউনিট। সিএইচটি ওয়াশ প্রকল্পের আওতায় আন্তর্জাতিক রেড ক্রস কমিটির সহায়তায় এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিকেলে খাগড়াছড়ি সদরস্থ কমলছড়ির দাতকুপিয়া ইসলাম নগর কমিউনিটিতে সেলটার কিটস ও হাইজিন সরঞ্জাম বিতরণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হয়।

সেলটার কিটস ও হাইজিন সরঞ্জাম বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস-চেয়ারম্যান এডভোকেট জসিম উদ্দিন মজুমদার, সিএইচটি ওয়াশ অফিসার মো: জাকির হোসেন ও খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিট অফিসার আব্দুল গনি মজুমদার।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য ধীমান খীসা ও সুইচিংথুই মারমা, আন্তর্জাতিক রেড ক্রস কমিটির ওয়াটহ্যাব ইঞ্জিনিয়ার রাতুল চাকমা, খাগড়াছড়ি ইউনিটের ওয়াশ প্রকল্প কর্মকর্তা হিমাংকর চাকমা, ইকোসেক প্রকল্পের সহকারী প্রকল্প কর্মকর্তা ফরহাদ হোসেন, এফও দিদারুল আলম রাফি ও এইচপিও জোসি চাকমা প্রমূখ।

পার্বত্য চট্টগ্রাম ভৌগলিকভাবে প্রাকৃতিক দূর্যোগ প্রবন এলাকা উল্লেখ করে বক্তারা বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটি সবসময় পার্বত্য এলাকার জীবনমান উন্নয়নের লক্ষে কাজ করছে। কমিউনিটি পর্যায়ে সবার অংশগ্রহণ ও সহযোগিতায় উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছে। এর ধারাবাহিকতায় প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় কমিউনিটির লোকেদের সুরক্ষিত রাখতেও কাজ করবে রেড ক্রিসেন্ট ও আইসিআরসি।

দাতকুপিয়া ইসলাম নগর কমিউনিটির দুর্যোগ মোকাবিলায় গঠিত দলের ১৩জন দল প্রধানকে আনুষ্ঠানিকভাবে সেলটার কিটস তুলে দেয়া হয়। সেলটার কিটসের মধ্যে রয়েছে তেরপল, বাটালি, হাতুড়ী, হাত করাত, কোদাল, চাবল, প্লাস, কংক্রিট মিশ্রনের কড়াই, রশি, জিআই তার, তারপলিন, রশি ও কবজা। প্রতি পরিবারের টয়লেটে ও হাতধোয়ার কাজে ব্যবহারের জন্য পরিবার প্রতি ১০লিটারের ২টি করে বালতি দেয়া হয়।

এছাড়া কমিউনিটির ১টি মাদ্রাসা ও ২টি পাড়াকেন্দ্রে ইকোসেক প্রকল্পের আওতায় ফ্লোর মেট বিতরণ করা হয়েছে।

দাতকুপিয়া ইসলাম নগর কমিউনিটির সভাপতি বলেন, ‘রেড ক্রিসেন্ট সোসাইটির আমাদের গ্রামের উন্নয়নে অনেক সহায়তা করেছে। আমরা রেড ক্রিসেন্ট ও আইসিআরসি থেকে নগদ টাকা পেয়েছি, টয়লেট পেয়েছি। খাবার পানির ব্যবস্থাও করে দিয়েছে আমাদেরকে। আমাদেও গ্রাম রেড ক্রিসেন্টের সহযোগিতায় এখন অনেক স্বাবলম্বী। এখন দুর্যোগ থেকে বাঁচতে মালামালও দিয়েছে।’

উল্লেখ্য, খাগড়াছড়িতে চলমান ওয়াশ প্রকল্পের আওতায় ১৮টি কমিউনিটিতে গঠিত দুর্যোগ মোকাবিলা দলকে ১০পরিবার প্রতি ১টি করে সেলটার কিটস ও হাইজিন সুরক্ষা সরঞ্জাম বিতরণ করা হবে।

এই বিভাগের অন্যান্য খবর