Opu Hasnat

আজ ১ ডিসেম্বর মঙ্গলবার ২০২০,

দেশের মোবাইল ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষ চারে রিয়েলমি তথ্য ও প্রযুক্তি

দেশের মোবাইল ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষ চারে রিয়েলমি

কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্য মতে, বাংলাদেশের বাজারে যাত্রা শুরুর পর থেকে তরুণদের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি এ বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে ২৫৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে মোবাইল ফোন বাজারজাতকরণের ক্ষেত্রে রিয়েলমি, দেশের মোবাইল ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষ চারে উঠে এসেছে। 

বর্তমান বাজার পরিস্থিতিতে নতুন এ ব্র্যান্ডটি’র প্রবৃদ্ধি গত বছরের একই সময়ের তুলনায় ৪৫ শতাংশ বেড়েছে এবং চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি বেড়েছে ১৩২ শতাংশ, যা ২০১৮ সালের আগস্টে যাত্রা শুরুর পর থেকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল ব্র্যান্ড রিয়েলমিকে ৫ কোটি গ্রাহকের পরিবারে পরিণত করেছে । 

এ নিয়ে রিয়েলমি গ্লোবাল-এর ব্র্যান্ড ম্যানেজার রিভস লি বলেন, ‘বিশ্বের দ্রুতবর্ধনশীল ব্র্যান্ড হিসেবে ৫ কোটি গ্রাহকের পরিবারে পরিণত হতে পেরে আমরা খুবই আনন্দিত। পাশাপাশি, স্থানীয় বাজারে মোবাইল ব্র্যান্ডগুলোর মধ্যে চতুর্থ অবস্থান অর্জন করতে পেরে ও ক্রেতাদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পেয়ে আমরা উল্লাসিত। আমাদের রিয়েলমি ফ্যানদের জন্য স্মার্টডিভাইসেসের মাধ্যমে ট্রেন্ডসেটিং লাইফস্টাইল তৈরিতে সহায়তা করতে বদ্ধপরিকর।’

কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্য মতে, রিয়েলমি কার্যকরভাবে নির্দিষ্ট সেগমেন্টে অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচার নিয়ে আসতে সক্ষম হয়েছে এবং তীব্র প্রতিযোগিতা পূর্ণ বাজারে ভাগ বসাতে সক্ষম হয়েছে। ২০১৯ সালের প্রথম প্রান্তিকে ভারতে রিয়েলমি শীর্ষ পাঁচ ব্র্যান্ডের একটিতে পরিণত হওয়ার গৌরব অর্জন করেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ব্র্যান্ডটি ভারতের স্মার্টফোন বাজারে ১৫ শতাংশ শেয়ার অর্জন করার মাধ্যমে ৩০০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। 

২০১৮ সালের চতুর্থ প্রান্তিকে রিয়েলমি দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে প্রবেশ করে এবং যাত্রা শুরুর পর থেকেই মাত্র দুই প্রান্তিকের মধ্যেই অনেক দেশে রিয়েলমি শীর্ষ ব্র্যান্ড হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এক বছর সময়ের ব্যবধানে ব্র্যান্ডটির প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ১৯৬ শতাংশ এবং বর্তমান বছরের এক প্রান্তিক থেকে পরের প্রান্তিকে প্রবৃদ্ধি বেড়েছে ৪৭ শতাংশ। প্রবৃদ্ধি বাড়ার এ চিত্রটিই বিভিন্ন গুরুত্বপূর্ণ স্মার্টফোনের বাজারে রিয়েলমির শক্তিশালী অবস্থানকে তুলে ধরেছে। এ দেশগুলোর মধ্যে রয়েছে ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম। এ অঞ্চলগুলোতে টপ ব্র্যান্ডগুলোর মধ্যে রিয়েলমি শক্তিশালে অবস্থানকে রয়েছে।   

স্পেনের মতো ইউরোপিয়ান দেশগুলোতে উন্মোচনের পর এক মাসের মধ্যে রিয়েলমি শীর্ষস্থান অর্জন করতে সক্ষম হয়েছে। পাশাপাশি, রাশিয়াতেও ব্র্যান্ডটি শীর্ষ ব্র্যান্ডের স্বীকৃতি অর্জনে সক্ষম হয়েছে।

এছাড়াও, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এর মতো বিশ্বের বেশকিছু দেশেও রিয়েলমি অন্যতম শীর্ষ ব্র্যান্ডের মর্যাদা পেয়েছে। চীনে তৃতীয় প্রান্তিকে রিয়েলমি’র ৯০ শতাংশ প্রবৃদ্ধি বৃদ্ধি পায় এবং স্মার্টফোন বাজারজাতকরণের দিক থেকে ছয় নম্বর অবস্থান অর্জনে সক্ষম হয়েছে। পাশাপাশি, চীনের ৫জি স্মার্টফোন সেগমেন্টে পাঁচ নম্বর অবস্থান অর্জন করে নিয়েছে রিয়েলমি।