Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

তুরস্কে আংশিক কারফিউ : এরদোয়ান আন্তর্জাতিক

তুরস্কে আংশিক কারফিউ : এরদোয়ান

আজ পর্যন্ত সর্বশেষ তুরস্কে করোনায় ১১ হাজার ৭০৪ জনের মৃত্যু হয়েছে, আর এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২১ হাজার ৪১৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ লাখ ৫৯ হাজার ৬৩ জন। এর মধ্যে নতুন করে সংক্রমণের ঝুঁকি বাড়ছে দেশটিতে। তাই প্রকোপ বেড়ে যাওয়ার আশঙ্কায় তুরস্কে কারফিউ জারি করা হচ্ছে।

এরই মধ্যে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, সপ্তাহান্তে আংশিক কারফিউ কার্যকর হবে। তবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মানুষজন চলাচল করতে পারবে; যাতে সরবরাহ ও উৎপাদনে ব্যাঘাত সৃষ্টি না হয়।

মঙ্গলবার প্রেসিডেন্ট ভবনে মন্ত্রিসভার বৈঠকের পর রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোগান এ কথা বলেন। বলা হচ্ছে, ৬৫ বছরের ওপরে ব্যক্তিদের ক্ষেত্রে একটি আংশিক কারফিউ জারি রয়েছে। তাতে ২০ বছরের নিচে তরুণদের যুক্ত করা বিষয়ে ভাবা হচ্ছে। তবে ব্যতিক্রম হিসেবে বলা হয়েছে, যারা কাজের জন্য বাইরে যাবেন তারা এসবের আওতায় পড়বেন না। তারা পুরো সপ্তাহে সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বাড়ির বাইরে থাকতে পারবেন। 

মল, মার্কেট, রেস্তোরাঁ, সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। এরদোগান বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো চলতি বছরের পুরো সময় অনলাইনে চলবে। দেশে সব খেলাধুলার প্রতিযোগিতা দর্শকবিহীন চলবে।