Opu Hasnat

আজ ১ ডিসেম্বর মঙ্গলবার ২০২০,

৭ ডিসেম্বর শুরু এনার্জিপ্যাকের আইপিও আবেদন অর্থ-বাণিজ্য

৭ ডিসেম্বর শুরু এনার্জিপ্যাকের আইপিও আবেদন

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর। কোম্পানিটির আইপিও আবেদন গ্রহণ করা হবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। প্রতিষ্ঠানটি পুজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে। 

এনার্জিপ্যাক পুঁজিবাজারে আসার লক্ষ্যে ইতিমধ্যেই বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে ৫০ শতাংশ অর্থ সংগ্রহ করেছে। এখন ৫০ শতাংশ শেয়ারের জন্য সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করবেন। আর সাধারণ বিনিয়োগকারীর কাছ থেকে শেয়ারের সে অর্থ সংগ্রহের লক্ষ্যে এনার্জিপ্যাকের আইপিও আবেদন গ্রহণের দিন নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। 

এর আগে বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে বিডিং -এ যোগ্য বিনিয়োগকারীরা তাদের প্রান্ত সীমা মূল্য ৩৫ টাকা নির্ধারণ করে। সাধারণ বিনিয়োগকারীরা সেই দাম থেকে ১০ শতাংশ কমে শেয়ার কিনবেন। প্রতিষ্ঠানটি শেয়ার বাজার থেকে উত্তোলিত ১৫০ কোটি টাকা এর ব্যবসা সম্প্রসারণ, ব্যাংকের ঋণ শোধ এবং আইপিও’র খরচ মেটাতে ব্যয় করবে। 

উল্লেখ্য, গত ২১ অক্টোবর শেয়ার বাজার থেকে অর্থ উত্তোলনে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৫তম সাধারণ কমিশন সভায় সাধারণ বিনিয়োগকারীদের আবেদন করার জন্য অনুমোদন দেওয়া হয়। 

২০১৯ সালের ৩০ জুন প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, পুনর্ম‚ল্যায়ন সঞ্চিতি সহ প্রতি শেয়ারের নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) দাঁড়ায় ৪৫.১৫ টাকা এবং পুনর্ম‚ল্যায়ন সঞ্চিতি ব্যতীত প্রতি শেয়ারের নেট অ্যাসেট ভ্যালু ৩০.২০ টাকা। এ বছর শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩.১৩ টাকা। গত ৫ বছরে গড় শেয়ার প্রতি আয় ২.২১ টাকা। 

এর আগে এ বছরের ৬ আগস্ট বিএসইসি এর ৭৩৪তম সভায় এনার্জিপ্যাককে ইলেকট্রনিক বিডিং শুরুর অনুমোদন দেয়। লঙ্কাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড প্রতিষ্ঠানটির ইস্যু ম্যানেজার।

এই বিভাগের অন্যান্য খবর