Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

কবি নির্মলেন্দু গুণের ৭১তম জন্মদিন শিল্প ও সাহিত্যশুভেচ্ছা ও অভিনন্দন

কবি নির্মলেন্দু গুণের ৭১তম জন্মদিন

কবি নির্মলেন্দু গুণের ৭১তম জন্মদিন আজ। ১৯৪৫ সালের এই দিনে নেত্রকোনা জেলার বারহাট্টা থানার কাশবন গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। বাংলাদেশের স্বাধীনতা-পূর্ব এবং স্বাধীনতা-পরবর্তী বাংলা কবিতার প্রধান দিকপালদের একজন কবি নির্মলেন্দু গুণ। বাংলাদেশের স্বাধীনতা, শ্রেণীসংগ্রাম, প্রেম-বিরহ, জীবন-প্রকৃতি আর স্বপ্ন দেখার অলীক ঘোর তার কবিতার প্রাণশক্তি।
সাহিত্যে বিশেষ অবদানের জন্য নির্মলেন্দু গুণ পেয়েছেন বেশ কিছু পুরস্কার। তার মধ্যে অন্যতম হলো ১৯৮২ সালে বাংলা একাডেমি পুরস্কার, ২০১১ সালে একুশে পদক।
পারিবারিক জীবনে এক সন্তানের জনক কবি নির্মলেন্দু গুণ কবিতার পাশাপাশি লিখেছেন গল্প এবং ভ্রমণসাহিত্য। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে অন্যতম 'প্রেমাংশুর রক্ত চাই', 'কবিতা, অমীমাংসিত রমণী', 'দীর্ঘ দিবস দীর্ঘ রজনী', 'বাংলার মাটি বাংলার জল', 'তার আগে চাই সমাজতন্ত্র', 'দূর হ দুঃশাসন', 'চিরকালের বাঁশি', 'দুঃখ করো না, বাঁচো', 'আনন্দ উদ্যান', 'পঞ্চাশ সহস্র বর্ষ', 'প্রিয় নারী হারানো কবিতা', 'শিয়রে বাংলাদেশ', 'ইয়াহিয়াকাল', 'আমি সময়কে জন্মাতে দেখেছি', 'বাৎস্যায়ন' ইত্যাদি। 'আপন দলের মানুষ' শিরোনামে রয়েছে তার একটি গল্পগ্রন্থ। এ ছাড়া লিখেছেন 'সোনার কুঠার' নামের একটি ছড়াগ্রন্থ। 'আমার ছেলেবেলা', 'আমার কণ্ঠস্বর' ও 'আত্মকথা ৭১' শিরোনামে রয়েছে তিনটি আত্মজৈবনিক গ্রন্থ।

টাইমটাচনিউজ পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা।