Opu Hasnat

আজ ২৮ নভেম্বর শনিবার ২০২০,

কমিউনিটি পুলিশিং ডে পালিত

খাগড়াছড়িতে ‘কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ-জনতা সেতুবন্ধন তৈরি হয়েছে’ খাগড়াছড়ি

খাগড়াছড়িতে ‘কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ-জনতা সেতুবন্ধন তৈরি হয়েছে’

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে “মুজিববর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র” এই প্রতিপাদ্যে জেলায় ব্যাপী পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে। শনিবার (৩১ অক্টোবর) সকালে খাগড়াছড়ি অফিসার ক্লাব মিলনাতয়নে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান(প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: শানে আলম, পৌরসভার মেয়র মো: রফিকুল আলম, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া ও খাগড়াছড়ি জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত। সভায় কমিউনিটি পুলিশিং সদস্য, জনপ্রতিনিধি ও সুশিল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

সভায় শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যেদের মাঝে সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরণ করা হয়। 

কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে একটি গনমুখী পুলিশিং ব্যবস্থা উল্লেখ করে প্রধান অতিথি বলেন, কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ ও জনতার মধ্যে সেতুবন্ধন তৈরি হয়েছে। জনগণ যেন গুজবে বিভ্রান্ত না হয়, সেদিকে লক্ষ্য রেখেই কমিউনিটি পুলিশ সদস্যদের কাজ করার আহবান জানিয়ে তারা বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা সাজানো হয়েছে। ‘পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি’-এই স্লোগানে বিভিন্ন কমিউনিটি বা জনগণের সঙ্গে মিশে গিয়ে কাজ করতে হবে বলেও মন্তব্য করেন বক্তারা।

মাটিরাঙ্গা উপজেলা: ‘মুজিব বর্ষের মুলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র’ এই স্লোগানকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় কমিউনিটি পুলিশিং দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার (৩১ অক্টোবর) সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা থানা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরামের আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা থানা চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা মাটিরাঙ্গা পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ(ওসি) মুহাম্মদ আলীর সভাপতিত্বে আনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র সহকারি পুলিশ সুপার(মাটিরাঙ্গা সার্কেল) মো: খোরশেদ আলম।

মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খান, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: আলাউদ্দিন লিটন ও মাটিরাঙ্গা উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সহ-সভাপতি জহির উদ্দিন ফিরোজ প্রমুখ বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) মোজাম্মেল হক‘র সঞ্চালনায় অনুষ্ঠানে মাটিরাঙ্গা থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) মো: শাহনুর আলম, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মো: শহীদুল ইসরাম সোহাগ, মোহাম্মদ আলী, মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাও. হারুনুর রশীদ, বীর মুক্তিযোদ্ধা মো: রইচ উদ্দিন ও মাটিরাঙ্গা বাজার কমিটির সাধারণ সম্পাদক সোহাগ মজুমদার ছাড়াও বিভিন্ন ইউনিট কমিউনিটি পুলিশিং কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দীঘিনালায় উপজেলা: “মুজিব বর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র” এই প্রতিপাদ্যে দীঘিনালায় কমিউনিটি পুলিশ ডে ২০২০ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার(৩১শে অক্টোবর) বেলা ১১ঘটিকায় দীঘিনালা থানার আয়োজনে র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। দীঘিনালা উপজেলা মিলনায়তনে দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উত্তম চন্দ্র দেব এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো: কাশেম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দীঘিনালা প্রেস ক্লাবের সভাপতি মো: জাহাঙ্গীর আলম রাজু, উপজেলা মহিলা-ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো: মাহবুবুল আলম প্রমূখ।     

মানিকছড়ি উপজেলা: জেলার মানিকছড়িতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার(৩১শে অক্টোবর) কমিউনিটি পুলিশিং ডে ফলে দিবসটি পালনে মানিকছড়ি থানা পুলিশ  আয়োজন করেন আলোচনা সভা। সকাল সাড়ে ১০টায় অফিসার ইনচার্জ আমির হোসেন এর সভাপতিত্বে এবং পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক সজল বরণ সেন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার, মানিকছড়ি সার্কেল এসএসপি মো: সাইফুল ইসলাম, পুলিশিং কমিটির সভাপতি এম. এ. রাজ্জাক, ইউপি চেয়ারম্যান মো: শফিকুর রহমান ফারুক, মো: শহীদুল ইসলাম মোহন, মো: আবুল কালাম আজাদ প্রমূখ। সভায় বক্তারা বলেন, এবারের প্রতিপাদ্য বিষয় হলো, মুজিব বর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র। এছাড়া মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার। জনতা-পুলিশের সুসম্পর্ক দীর্ঘস্থায়ী ও সেতুবন্ধন আরও সুদৃঢ় করতে  আমরা বদ্ধপরিকর। দেশ ও জনতার যে কোন বিপদে সবার আগে পুলিশ সাধারণ ও ভোক্তভোগীর পাশে দাঁড়াতে দ্বিধা করেনা। আসুন আমরা জনগণের হয়ে দেশ ও জাতির কল্যাণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আদর্শ অনুসরণ করে এগিয়ে যাই। এতে দেশ ও সমাজের কল্যাণ হবে। দেশের মানুষ সুখী সমৃদ্ধ জীবন যাপন উপভোগ করবে।

গুইমারা উপজেলা: ধর্ষন, নারী নির্যাতন ও ইভটিজিং বন্ধকরি,নিরাপদ দেশ গড়ি ,বন্ধহোক নারী নির্যাতন,নিশ্চিত হোক দেশের উন্নয়ন, মাদককে না বলি, নারী নির্যাতন মুক্ত সমাজ গড়ি এমন ফেস্টুন, ব্যানার হাতে নিয়ে গুইমারা থানার বর্ণিল আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩১ অক্টোবর) সকালে র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুলিশ বক্সের সামনে এসে সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে শেষ হয়। থানার অফিসার ইনর্চাজ (ওসি) মিজানুর রহমানের সভাপতিত্বে র‌্যালীতে উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ, হাফছড়ি পুলিশ ফাড়িঁর ইনর্চাজ পেয়ার আহমেদ, ওসি তদন্ত সফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেমং মারমা,হাফছড়ি উইপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, কমিউনিটি পুলিশ সদস্য, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীসহ প্রমুখ অংশ গ্রহণ করেন। এসময় ওসি মিজানুর রহমান বলেন, প্রত্যন্ত এলাকায় পুলিশের সেবা পৌঁছে দেওয়ার লক্ষে সারা দেশ ব্যাপি কমিউনিটি পুলিশিং ডে পালন করছে। জনগনের সাথে কাধে-কাধ মিলিয়ে সর্বত্র যাতে শান্তি শৃংখলা বজায় রাখা যায় সে লক্ষে কাজ করছে কমিউনিটি পুলিশ।

মহালছড়ি উপজেলা: “মুজিবর্ষের মূলমন্ত্র- কমিউনিটি পুলিশিং সর্বত্র” এই প্রতিপাদ্যের ভিত্তিতে সারাদেশের ন্যায় জেলার মহালছড়িতেও কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩১ অক্টোবর) মহালছড়ি থানা কর্তৃপক্ষের আয়োজনে মহালছড়ি থানার সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহালছড়ি থানার এসআই মো: ইফতিয়ার এর সঞ্চালনায় ও মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: জাহাঙ্গীরের সভাপত্বিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি হাই স্কুলের সাবেক প্রধান শিক্ষক মো: শাহজাহান পাঠোয়ারী, মানবাধিকার কমিশন মহালছড়ি শাখার সাধারণ সম্পাদক মো: সুলতান মাহমুদ, মহালছড়ি সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: আব্দুস সালাম, মহালছড়ি প্রেস ক্লাবের সভাপতি দীপক সেন ও মহালছড়ি থানার এসআই নুরুল ইসলাম। উক্ত আলোচনা সভায় অতিথি বক্তারা বলেন আজকের কমিউনিটি পুলিশিং ডে কর্মসূচিতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে পুলিশের সেবা জনগণের দৌড়গোড়ায় পৌছে দিতে ও বাল্যবিবাহ এবং ধর্ষণরোধ করতে এলাকার সর্বস্থরের জনগণ ও পুলিশ উভয়ের মাঝে সমন্বয়ের প্রয়োজন রয়েছে। তাই এই বিষয়ে যার যার অবস্থান হতে বিশেষ করে এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, জনপ্রতিনিধিসহ সচেতন মহলের আন্তরিকতার ও প্রচেষ্টা অব্যহত রাখতে হবে। উক্ত আলোচনা সভায় এলাকার গ্রাম পুলিশগণ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্যান্য খবর