Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

খাগড়াছড়িতে জলবায়ু পরিবর্তন বিষয়ক ইস্যুভিত্তিক-ক্লাইমেন্ট জাষ্টিস নেটওয়ার্ক’র ২১সদস্য কমিটি গঠন ও আলোচনা সভা অনুষ্ঠিত খাগড়াছড়ি

খাগড়াছড়িতে জলবায়ু পরিবর্তন বিষয়ক ইস্যুভিত্তিক-ক্লাইমেন্ট জাষ্টিস নেটওয়ার্ক’র ২১সদস্য কমিটি গঠন ও আলোচনা সভা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ”জলবায়ু পরিবর্তন বিষয়ক ইস্যুভিত্তিক এডভোকেসী কার্যক্রম পরিচালনা লক্ষ্যে-ক্লাইমেন্ট জাষ্টিস নেটওয়ার্ক গঠন” সভা অনুষ্ঠিত হয়েছে । কোষ্টাল ডেভেলপমেন্ট পার্টনারশীপ(সিডিপি) সহযোগীতায় আজ রোববার সকালে বেরসকারী উন্নয়ন সংস্থার জাবারাং কল্যান সমিতির মিলনায়তনে কমিটির আহবায়ক সুরজিৎ নারায়ন ত্রিপুরা সভাপতিত্বে অনুষ্ঠিত হয় । 

আলেচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জলবায়ুর গবেষক ও বীরমুক্তিযোদ্ধা বিআর খান, প্রকৌঃ নির্মল দাশ, খাগড়াপুর মহিলা কল্যান সমিতির সভানেত্রী শেফালিকা ত্রিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি প্রদীপ চৌধুরী, জাবারাং কল্যান সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম পিস মেকার এলায়েন্স’র সভানেত্রী নমিতা চাকমা, খাগড়াছড়ি পাহাড়ী ঠিকাদার কল্যান সমিতির সম্পাদক ধীমান খীসা, খাগড়াছড়ি রিপোটার্স ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমা, তৃনমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, গবেষক ও লেখক চিংহ্লামং চৌধুরী। এ সময় পিপলস এম্পাওয়ারমেন্ট ফর এ্যাড্রাসিং ক্লাইমেন্ট জাষ্টিস এর এনভাইরনমেন্ট জাষ্টিস পিসসহ এলাকার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন । 

বিস্তারিত আলোচনা পর উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ক্লাইমেন্ট জাষ্টিস নেটওয়ার্ক খাগড়াছড়ি জেলা শাখা নারী নেত্রী নমিতা চাকমাকে সভাপতি, রিপন চাকমাকে সাধারন সম্পাদক, করে ২১সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি ও পৃষ্টপোষক এবং উপদেষ্টা কমিটি গঠন করা হয় । কমিটির মধ্যে সহ-সভাপতি প্রকৌঃ নির্মল দাশ, ধীমান খীসা, সহ-সম্পাদক চিংমেপ্রু মারমা, বিনোদন ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক খগেন্দ্র ত্রিপুরা, কোষাধ্যক্ষ ধনেশ্বর ত্রিপুরা, তথ্য প্রচার ও গবেষনা সম্পাদক চিংহ্লামং চৌধুরী, জলবায়ু অভিযোজন সম্পাদক প্রদীপ চৌধুরী, জলবায়ু অর্থায়ন ও উন্নয়ন সম্পাদক চাইথোয়াই মারমা । কার্যকরী কমিটির সদস্য বিবিস্যুৎ ত্রিপুরা সুকান্ত, প্রমোদ ত্রিপুরা, মিনুচিং মারমা, জগদীশ রোয়াজা, পলাশ বড়ুয়া, পূর্নভূষণ ত্রিপুরা, শ্যামল কান্তি ত্রিপুরা, দিপংকর ত্রিপুরা, পরিমল ত্রিপুরা প্রমূখ । উপদেষ্টা কমিটির মধ্যে বীর মুক্তিযোদ্ধা বিআর খান, সুরজিৎ নারায়ন ত্রিপুরা, শেফালিকা ত্রিপুরা । পৃষ্টপোষক ২৯৮নং আসনে সংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান, মং সার্কেল চীফ রাজা সাচিংপ্রু চৌধুরী, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক, রাংগামাটি/খাগড়াছড়ি জোন রেন্জের বিভাগীয় কর্মকর্তা, খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট সোসাইটি ।