Opu Hasnat

আজ ২৮ নভেম্বর শনিবার ২০২০,

খাগড়াছড়িতে বিশ্বনবী স. এর ব্যাঙ্গ চিত্রের প্রতিবাদে মানববন্ধন, প্রতিবাদ মিছিল ও সমাবেশ খাগড়াছড়ি

খাগড়াছড়িতে বিশ্বনবী স. এর ব্যাঙ্গ চিত্রের প্রতিবাদে মানববন্ধন, প্রতিবাদ মিছিল ও সমাবেশ

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে ফ্রান্সে রাস্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী স. এর ব্যাঙ্গ চিত্র প্রদর্শণের প্রতিবাদে মানববন্ধন করেছে আহলে সুন্নাত ওয়াল জামাত। শুক্রবার (৩০অক্টোবর) সকাল ১০টায় জেলা শহর শাপলা চত্বরে আয়োজিত এ মানববন্ধন কর্মসুচীতে সভাপতিত্ব করেন, খাগড়াছড়ি পৌরসভার মেয়র ও আহলে সুন্নাত ওয়াল জামাত এর খাগড়াছড়ি জেলা সভাপতি মো: রফিকুল আলম। এসময় বক্তব্য রাখেন, সংগঠেনর উপদেষ্ঠা মাওলানা আবু তাহের আনসারী, সংগঠনের সাধারণ সম্পাদক ও জেলা বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এডভোকেট আক্তার উদ্দিন মামুন, খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদের পেশ ঈমাম মাওলানা সালাহ উদ্দিন।

মানববন্ধনে বক্তাগণ বলেন, ফ্রান্স সরকার রাষ্ট্রীয়ভাবে পুলিশ পাহারায় মুহাম্মদ(সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে বিশ্ব মুসলিমের কলিজায় আঘাত হেনেছে। কারণ মুসলমানরা মুহানবী (সা.)কে প্রাণের চেয়ে বেশি ভালবাসে। নবীজির অবমাননা মুসলমানগণ কিছুতেই বরদাশত করবে না।

বক্তারা অবিলম্বে বাংলাদেশে ফ্রান্স দুতাবাস বন্ধ করে দেয়া, আন্তর্জাতিকভাবে মামলা দায়ের করার জন্য সরকারের নিকট দাবী জানান। অন্যথায় খাগড়াছড়ি থেকে ফ্রান্স দুতাবাস অভিমুখী লংমাচ করার হুশিয়ারী দেন। মানববন্ধন থেকে ফ্রান্স ও তার সহযোগী মিত্রদের পণ্য বর্জন করার জন্য মাসলিম উম্মাহকে উদাত্ত আহ্বান জানানো হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন, আহলে সুন্নাত ওয়াল জামাতের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, ইসলামী ছাত্রসেনা, খানকার নেতৃবৃন্দ এবং মাদ্রাসার ছাত্র সহ সর্বস্তরেরর মুসল্লী ও রাসুল প্রেমিকগন।

মানিকছড়ি উপজেলা : মহামনী হযরত মুহাম্মদ (স:) এর জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আওয়াল। ফলে পবিত্র জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী পালন উপলক্ষে মানিকছড়ি আহ্লে সুন্নাত ওয়াল জামাআত এর উদ্যোগে বের করা হয়েছে বর্ণাঢ্য শোভা যাত্রা। শুক্রবার (৩০ অক্টোবর) ১২ রবিউল আওয়াল সকাল ৮টায় উপজেলার মহামুনি বাসস্ট্রেশন থেকে অনুষ্টিত বর্ণাঢ্য শোভাযাত্রাটি বাজার জামে মসজিদ মাঠে এসে শেষ হয়। এতে ইসলাম ধর্মের সকল সংগঠন সমুহ নিজস্ব ব্যানার নিয়ে ছাত্র, যুবক ও মুরব্বীরা লে দলে অংশ নেয়। এর পর মহানবী হযরত মুহাম্মদ (স:) জন্ম ও ওফাত দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাআতের নেতৃবৃন্দ। সংগঠনের উপজেলা কমিটির সভাপতি মাও. মো: বেলাল উদ্দীন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাও. মুহাম্মদ আবদুল জলিল এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপদেষ্টা ও সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এ. রাজ্জাক, সাধারণ সম্পাদক ও উপজেলা মইনীয়া যুব ফোরাম সভাপতি মো: কাউচার হামিদ রুকন, সহ-সভাপতি মাও. আবদুল মজিদ নিজামী, মাও. আহমুদুল হক বিভিন্ন আলেম-ওলামা।

বক্তারা বলেন, বিশ্ব মহামানব হযরত মুহাম্মদ(স.) এর জীবনী অনুসরণ না করার কারণে আমরা আজ পদে পদে অপদস্ত, অপমানিত হচ্ছি। নবীর আদর্শ অনুসরণ,অনুকরণের মাধ্যমেই সমাজের অসঙ্গতি, জঙ্গীবাদ, হিংসা-হানাহানি, ধর্মের অপব্যাখা থেকে বেরিয়ে আসা সম্ভব। এই মহানায়ক, মহাবীরকে যারা অনুসরণ করতে পারেনি,তারা ইহকাল-পরকালের সমস্ত সুখ-শান্তি থেকে বঞ্চিত।

বক্তারা আরো বলেন, আজ বিধর্মীরা মহামানব হযরত মুহাম্মদ(স.)কে ব্যঙ্গ করে কার্টুন ছাপিয়ে লাভ হবে না। অচিরেই তাদেরকে এর পরিনাম ভোগ করতে হবে। আল্লাহর প্রিয় বান্দা বিশ্ব মহানায়ক হযরত মুহাম্মদ(স:) এর আদর্শ পরিপূর্ণভাবে মেনে চলার মধ্যেই আল্লাহতায়ালা সুখ-শান্তি নিহিত রেখেছেন। তাই আমাদের সকলের উচিত নবীর করীম(স.) এর আদর্শ মেনে আল্লাহকে কাছে পাওয়ার পথে অনুসরণ করা।

রামগড় উপজেলা: ফ্রান্সের রাষ্ট্রীয় মদদে মহানবী হজরত মুহাম্মদ সা: এর ব্যঙ্গচিত্র প্রকাশের মাধ্যমে অবমাননার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় খাগড়াছড়ি ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ রামগয় উপজেলা শাখার উদ্যোগে শুক্রবার(৩০ অক্টোবর) জুমার নামাজ শেষে রামগড় পুলিশ বক্স এর সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এই সময় সমাবেশে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রামগড় কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা আবদুল হক,মাওলানা আক্তার হোসেন জিহাদি,মাওলানা শহিদুল্লা,মাওলানা এমদাদুল্লা,মাওলানা নাছির উদ্দিন,কারী নুর হোসেন,মাওলানা জামাল উদ্দিন,ও রামগড় ইউপির সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান প্রমুখ।এই ছাড়াও রামগড় উপজেলার সকল ইসলামি সংঘঠন,সহ শত শত মুসল্লি বিক্ষোভ মিছিলে অংশগ্রহন করে ফ্রান্সে মুহাম্মদ সা: এর অবমাননার প্রতিবাদ জানিয়েছেন।

পানছড়ি উপজেলা: মহানবী হজরত মুহাম্মদ(সা.)-কে নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের কুরুচিপূর্ণ বক্তব্য ও ম্যাগাজিনে ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে জেলার পানছড়িতে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মুসলিম তৌহিদি জনতার ব্যানারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন মসজিদ থেকে আগত কয়েক হাজার মুসুল্লি বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করে। শুক্রবার(৩০ অক্টোবর) বাদজুমা পানছড়ি বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে পানছড়ির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযোদ্ধা স্কয়ারে এসে সমবেত হয়। বক্তব্য রাখেন পানছড়ি কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা দলিলুর রহমান,ইউপি চেয়ারম্যান নাজির হোসেন, মাওলানা সাব্বির মাহমুদ, মাওলানা আবদুল খালেক, মাওলানা আনোয়ার হোসেন, মুফতি মহিউদ্দিন, তাজুল ইসলাম প্রমুখ। এ সময় বক্তারা বলেন, ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কুরুচিপূর্ণ কর্মের কারণে বিশ্বের শত শত কোটি মুসলিমের হৃদয়ে রক্তক্ষরণ শুরু হয়েছে। এ রক্তক্ষরণ বন্ধ করতে হলে অভিলম্বে ফ্রান্স সরকারকে ক্ষমা চাইতে হবে। অন্যথায় মুসলিম জনতা তাদের সর্বশক্তি দিয়ে ফ্রান্সের বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হবে বলে জানান। বক্তারা সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, সংসদে নিন্দা প্রস্তাব পাস, ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে আনুষ্ঠানিক প্রতিবাদ জানানো এবং ফ্রান্সের সাথে বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে। এছাড়াও জাতিসংঘ থেকে ফ্রান্সের সদস্য পদ বাতিল করে নবীর কটূক্তিকারীদের আন্তর্জাতিক ট্রাইব্যুনালে বিচারের দাবি জানান।

গুইমারা উপজেলা: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে গুইমারা উপজেলা আহলে সুন্নত ওয়াল জামাত গুইমারা শাখার উদ্যোগে হাজীপাড়া মসজিদে ইসলামিক হাম,নাত, কেরাত ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩০ অক্টোবর)সকাল ৯টা থেকে প্রতিযোগিতা শুরু হয়। এতে অংশগ্রহণ করেন, সিন্দুকছড়ি, মুসলিমপাড়া, হাজাপাড়া, রেনুছড়া, হাজীপাড়া, জালিয়াপাড়াসহ উপজেলার বিভিন্ন মক্তব ও মাদ্রাসার ছাত্রছাত্রীরা এতে অংশ গ্রহন করে। উপস্থিত ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক দিদারুল আলম,সাংগঠনিক সম্পাদক, করিমুল হক, মমিনুল ইসলাম, মাওলানা মো: মোস্তফা,মাও মোঃ আবু তাহের, মাও মো: রফিকুল ইসলাম, মাও নুর উদ্দিন প্রমুখ।

মাটিরাঙ্গা উপজেলা: ফ্রান্সে মহানবী হজরত মোহাম্মদ(স.) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার(২৯ অক্টোবর) বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা সদরের প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মহানবী(স.) এর ব্যাঙ্গচিত্র প্রকাশের ঘটনায় মুসলিম উম্মাহর হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, এমন জঘন্যতম অন্যায় কোনোভাবেই মেনে নেয়া যায় না। বিশ্বনবীর অবমাননার ঘটনা অসভ্যতাকেও হার মানিয়েছে। ফ্রান্স সরকারকে এজন্য চরম মূল্য দিতে হবে। বক্তারা ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ(স:) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মহান জাতীয় সংসদের নিন্দা প্রস্তব গ্রহণ করে দেশটির ওপর কুটনৈতিক চাপ সৃষ্টি করতে সরকারের প্রতি আহবান জানান। ফ্রান্সের সরকার আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাওয়া পর্যন্ত ফ্রান্সের সকল পণ্য বর্জন করার আহবান জানান বক্তারা। মাটিরাঙ্গা ইমাম ও ওলামা ঐক্য পরিষদের আয়োজনে মাটিরাঙ্গা সম্মিলিত ইসলাম প্রচার সংস্থার সাধারণ সম্পাদক মো: রহিম উল্যাহর সঞ্চালনায় এবং মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম হারুনুর রশীদের সভাপতিত্বে মানববন্ধনে গোমতি শাহী জামে মসজিদের পেশ ইমাম মুফতী শামীম হোসেন ফারুকী, মাটিরাঙ্গা দারুল উলুম মাদরাসার পরিচালক মো: আকতারুজ্জামান ফারুকী, মুসলিমপাড়া জামে মসজিদের ইমাম মো: দেলোয়ার হোসেন ও শান্তিপুর জামে মসজিদের ইমাম মাও. মোশারফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধনে মাটিরাঙ্গা সম্মিলিত ইসলাম প্রচার সংস্থা, খিদমাতুল উম্মাহ ফাউন্ডেশন এবং মাটিরাঙ্গা ক্বওমী ওলামা ঐক্য পরিষদের ব্যানারে হাজার হাজার তাওহীদি জনতা স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, সম্প্রতি ফ্রান্সে মত প্রকাশের স্বাধীনতা ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মহানবী হজরত মুহাম্মদ(সা.)-এর কার্টুন প্রদর্শন করেন ইসলাম বিদ্বেষী শিক্ষক স্যামুয়েল প্যাটি। এর জেরে গত ১৬ অক্টোবর ফ্রান্সের একটি সড়কে ওই শিক্ষকের মাথা কেটে নেয় আবদুল্লাহ আনজরভ নামে ১৮বছর বয়সী এক কিশোর। যদিও হামলার কিছুক্ষণের মধ্যেই কিশোরকে গুলি করে হত্যা করে পুলিশ। এরপরই ইসলাম ধর্ম ও বিশ্বনবী হজরত মুহাম্মদ(সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার এ বিবৃতি কোটি কোটি মুসলিমের হৃদয়ে আঘাত করে। তার এ ধরনের ইসলাম বিদ্বেষী বক্তব্যের কারনে বিভিন্ন দেশে মুসলমানেরা বিক্ষোভ শুরু করেছে।

এই বিভাগের অন্যান্য খবর