Opu Hasnat

আজ ২৮ নভেম্বর শনিবার ২০২০,

ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি’র অভিযোগে জবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ক্যাম্পাস

ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি’র অভিযোগে জবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

এহসানুল হক এহসান, জবি : ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি’র অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগরে ছাত্রী তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

২৬ অক্টোবর ২০২০ ইং তারিখে রেজিস্ট্রার দপ্তরের প্রেরিত বার্তায় বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এ-র ধারা ১১(১০) এ-র উপাচার্য মহোদয়ের ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে আপনাকে বিশ্ববিদ্যালয় থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করা হলো। এবং কেনো তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা লিখিতভাবে আগামী ১০ দিনের মধ্যে রেজিস্টার বরাবর  জানানোর জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

অভিযুক্ত তিথী সরকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী এবং শাখা বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের দপ্তর সম্পাদক। সে একাধারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা বিশ্ব হিন্দু সংগ্রাম পরিষদেরও আহ্বায়ক। 

জানা যায় যে, তিথী সরকার দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন পোস্ট ও কমেন্টের মাধ্যমে ইসলাম ধর্মের অনুসারীদের ধর্মানুভূতিতে আঘাত করে মন্তব্য করে আসছিলেন।

তিথীর করা এসব পোস্ট ও অশ্রাব্য ভাষায়  কমেন্টের স্ক্রিনশর্ট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপে ছড়িয়ে পড়লে ব্যাপক  সমালোচনার ঝড় উঠে। ইতিমধ্যে  তার সহপাঠী সহ অন্যান্য শিক্ষার্থীরা তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানান।

তিথী সরকারের এ সকল কর্মকাণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার কিছুক্ষণের মধ্যেই তাকে সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করা হয়। একইসঙ্গে তাকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না জানতে চেয়ে সাতদিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

এই বিভাগের অন্যান্য খবর