Opu Hasnat

আজ ২৮ নভেম্বর শনিবার ২০২০,

ঐতিহ্য, সংগ্রামের বিদ্যাভূমি জবি’র জন্মদিন ও একমাত্র হলের শুভ উদ্বোধন আজ ক্যাম্পাস

ঐতিহ্য, সংগ্রামের বিদ্যাভূমি জবি’র জন্মদিন ও একমাত্র হলের শুভ উদ্বোধন আজ

এহসানুল হক এহসান, জবি : আজ ২০ অক্টোবর, পুরান ঢাকার ঐতিহ্যবাহী বাতিঘর  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৫তম বিশ্ববিদ্যালয় দিবস এবং ১৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী । ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই ২০ অক্টোবরকে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছেন প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থীরা।

১৫ পেরিয়ে ১৬ বছরে পদার্পণ করলো দেশের অন্যতম উচ্চশিক্ষার এই বিদ্যাভূমি। একই সাথে একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় এর কালিমা ঘুচলো  ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’ (ছাত্রী হল) এর শুভ উদ্বোধনের মাধ্যমে।

জবির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে 'বিশ্ববিদ্যালয় দিবসে’র শুভ উদ্বোধন করেন উপাচার্য ড. মীজানুর রহমান ও কোষাধ্যক্ষ ড. কামালউদ্দীন আহমদ।

মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান পর্ব। দিবস উদ্বোধন শেষে সকাল সাড়ে ৯ টায় জবির একমাত্র ও ছাত্রী হল ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’ উদ্বোধন করা হয়। এই মহামারী করোনা পরিস্থিতিতে এবার স্বল্প পরিসরে স্বাস্থ্য বিধি মেনে পালিত হয় দিনটি। 

বেলা সাড়ে ১১ টায়, ভার্চুয়াল মিটিং আয়োজনে উপাচার্য বলেন, আমাদের এই বিশ্ববিদ্যালয় অল্প সময়েই ঈর্ষনীয়  সমৃদ্ধি  লাভ করেছে। যা অতি অল্প সময়ে অন্যান্য বিশ্ববিদ্যালয় পারেনি। নানা প্রতিকূলতায় এই বিশ্ববিদ্যালয় বর্তমানে দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় গুলোর  মধ্যে একটি। আমাদের প্রায় ১০৪ জনেরও অধিক অধ্যাপক রয়েছে, যা অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে অনেক বেশি। 

তিনি বলেন, আমাদের অনলাইন শিক্ষা কার্যক্রম চালু হয়েছে যেনো শিক্ষার সাথে শিক্ষার্থীরা সম্পৃক্ত থাকতে পারে, তবে অফ ক্যাম্পাসের পড়াশোনার বিকল্প নয় অনলাইন শিক্ষা কার্যক্রম। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রাতিষ্ঠানিক ই-মেইল আজ থেকে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে ফর্ম পূরনের মাধ্যমে পৌঁছে যাবে বলেও জানান তিনি।

ভার্চুয়াল মিটিংয়ে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনষ্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন দপ্তরের পরিচালক, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ।

সর্বশেষ, বেলা ১২ টায়  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পূর্ণ হয় এবারের বিশ্ববিদ্যালয় দিবসের উদযাপন। 

এই বিভাগের অন্যান্য খবর