Opu Hasnat

আজ ১ ডিসেম্বর মঙ্গলবার ২০২০,

আইএসডি’র আয়োজনে ‘ব্যাক টু স্কুল : মিট আওয়ার টিচার্স’ শিক্ষা

আইএসডি’র আয়োজনে ‘ব্যাক টু স্কুল : মিট আওয়ার টিচার্স’

সম্প্রতি, অনলাইনে শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে ‘ব্যাক টু স্কুল: মিট আওয়ার টিচার্স’ অনুষ্ঠানের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। আইএসডি’র প্রাইমারি ও সেকেন্ডারি উভয় স্কুলই এ অনুষ্ঠান আয়োজন করে। এসব অনলাইন অনুষ্ঠানে অভিভাবকগণ তাদের সন্তানদের শিক্ষকদের সাথে দেখা করার, প্রতিটি ক্লাস সম্পর্কে জানার এবং শিক্ষকদের প্রশ্ন করার সুযোগ পান।

নতুন প্রজন্মকে যথাযথ শিক্ষাদানের ক্ষেত্রে বাবা-মায়েরা স্কুলের গুরুত্বপূর্ণ সহযোগী  হিসেবে কাজ করে। তাদের ও শিক্ষকদের মধ্যে যোগাযোগকে আরও জোরদার করার এবং তথ্য আদান-প্রদানের নতুন সুযোগ করে দেয় এ অনুষ্ঠান। অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানগুলোতে অভিভাবকরা তাদের বাসা থেকেই নিরাপদভাবে এবং যানজটের দুশ্চিন্তা ছাড়াই অংশগ্রহণের সুযোগ পান। 

জুম ও গুগল মিটের মাধ্যমে অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হয়। শিক্ষকরা, শিক্ষার্থী ও বাবা-মায়েদের কাছে অনুষ্ঠানে অংশগ্রহণের আমন্ত্রণ পাঠায় এবং তাদের সাথে আলোচনা করার জন্য উৎসাহিত করেন । 

এ নিয়ে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার সেকেন্ডারি প্রিন্সিপাল ক্রিস বয়েল বলেন, ‘শিক্ষার্থীদের শিক্ষাদানে বাবা-মায়েরা স্কুলের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার এবং গবেষণার তথ্যমতে, যেসব ক্ষেত্রে বাবা-মা তাদের সন্তানদের শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত থাকেন, তা সন্তানদের জন্য ইতিবাচক ফল নিয়ে আসে। এটি শিক্ষার্থীদের মধ্যে উদ্যম এবং অ্যাকাডেমিক উৎকর্ষ অর্জনে সহায়ক ভূমিকা পালন করে। এ অনুষ্ঠানের মাধ্যমে অভিভাবক, শিক্ষার্থী এবং শিক্ষকদের একটি কমিউনিটি তৈরি হয়, আইএসডি’র কারিকুলাম, দক্ষতার উন্নয়ন নিয়ে সবার মধ্যে বোঝাপড়ার জায়গা তৈরি হয় এবং বাবা-মায়েরা প্রশ্ন করারও সুযোগ পান। অনলাইন ব্যাক টু স্কুল সেশনে আমরা বাবা-মায়েদের প্রশংসা পেয়েছি। তারা জানিয়েছেন, অনলাইন শিক্ষার কিছু প্রতিকূলতা থাকা সত্ত্বেও তাদের সন্তানেরা অনলাইন ক্লাস উপভোগ করছে।’