Opu Hasnat

আজ ৫ ডিসেম্বর শনিবার ২০২০,

ব্রডব্যান্ড ওয়ার্ল্ড ফোরাম ২০২০ -এ বেস্ট ফিক্সড অ্যাকসেস সল্যুশন অ্যাওয়ার্ড পেলো হুয়াওয়ে তথ্য ও প্রযুক্তি

ব্রডব্যান্ড ওয়ার্ল্ড ফোরাম ২০২০ -এ বেস্ট ফিক্সড অ্যাকসেস সল্যুশন অ্যাওয়ার্ড পেলো হুয়াওয়ে

নেটওয়ার্ক তৈরির ক্ষেত্রে আরও একটি উদ্ভাবনী প্রযুক্তির জন্য ব্রডব্যান্ড ওয়ার্ল্ড ফোরাম ২০২০ (বিবিডব্লিউএফ) – এ অ্যাওয়ার্ড পেলো হুয়াওয়ে। হুয়াওয়ে এয়ারপোন নামক উদ্ভাবনী এ ফিচার সেট উন্নতমানের নেটওয়ার্ক অভিজ্ঞতা দিবে এবং এর মাধ্যমে মোবাইল অপারেটররা সহজে ও দ্রুততার সাথে ফিক্সড করতে পারবে।
 
এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো হুয়াওয়ে এ সম্মানজনক এ পুরস্কার পেলো। এর আগে হুয়াওয়ের এর সিঙ্গেলফ্যান প্রো সল্যুশনের জন্য এ পুরস্কার পেয়েছিলো। এ পুরস্কার অর্জন ফুল-ফাইবার ব্রডব্যান্ড ডোমেইনে হুয়াওয়ের ধারাবাহিক উদ্ভাবন ও নেতৃত্বের বিষয়কেই স্পষ্ট করে। 

ফিক্সড নেটওয়ার্ক ক্ষেত্রে অন্যতম সম্মানজনক প্রদর্শনী হিসেবে এ বছর ১৯তম বারের মতো এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তবে, এ বছরই প্রথমবারের মতো এ অনুষ্ঠানে অনলাইনে অনুষ্ঠিত হলো। যেসব সমাধান ফিক্সড অ্যাকসেস শিল্পখাত ত্বরাণ্বিত করবে এবং উল্লেখযোগ্যভাবে ব্যবহারকারীদের অভিজ্ঞতার মানোন্নয়ন ঘটাবে সেই সব সমাধানকেই বিবিডব্লিউএফ’র সবচেয়ে গুরুত্বপূর্ণ এ পুরস্কার দেয়া হয়। 

এ বছরের ফেব্রুয়ারি মাসে  ফিক্সড মোবাইল কনভার্জেন্স এবং ফাইবার নেটওয়ার্ক তৈরির ক্ষেত্রে চলতি ব্যবসায়িক বিষয় বিশ্লেষণ করে হুয়াওয়ে লন্ডনে আনুষ্ঠানিকভাবে এয়ারপোন সমাধান উন্মোচন করে।  এ সমাধানে উদ্ভাবনী তিনটি বিষয় রয়েছে, যথা: জিরো সাইট অ্যাকুইজিশন, জিরো ফাইবার স্প্লাইসিং এবং জিরো ফ্রেম ফ্রিজিং; যা অপারেটরদের পেব্যাকের সময় বৃদ্ধি, ধীরগতির ফাইবার নেটওয়ার্ক নির্মাণ এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা সংক্রান্ত সমস্যা চিহ্নিতে সহায়তা করবে।

এ নিয়ে হুওয়ায়ে অ্যাকসেস নেটওয়ার্ক প্রডাক্ট লাইনের প্রেসিডেন্ট জেফরি ঝো বলেন, ‘ফিক্সড মোবাইল কনভার্জেন্স ‘ইন্ডাস্ট্রি কনসেনশাস’ -এ পরিণত হয়েছে এবং ফাইবার খুবই গুরুত্বপূর্ণ অবকাঠামো। হুয়াওয়ে এয়ারপোন সমাধান মোবাইল অপারেটরদের কার্যকরীভাবে ও সাশ্রয়ী উপায়ে সম্পূর্ণ ফাইবার নেটওয়ার্ক বিনির্মাণে সহায়তা করতে পারে। এ সমাধান উন্নতমানের এফটিটিএইচ ব্রডব্যান্ড অভিজ্ঞতা প্রদান করবে।’ 

তিনি আরও বলেন, ‘বিবিডব্লিউএফ’র বেস্ট ফিক্সড অ্যাকসেস সল্যুশন অ্যাওয়ার্ড পাওয়া আমাদের জন্য সম্মানজনক একটি বিষয়। বিশ্বজুড়ে অপারেটরদের ব্যবসায়িক সফলতা অর্জনে হুয়াওয়ে ভবিষ্যতে আরও বিস্তৃত পরিসরে অংশীদারিত্বের মাধ্যমে কাজ করতে চায়।’ 
 
আনুষ্ঠানিকভাবে উন্মোচনের মাত্র ৬ মাস পর বিশ্বজুড়েই এ শিল্পখাত সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে হুয়াওয়ে এয়ারপোন সমাধান। এবং বিশ্বের ৪৫টি’র বেশি অপারেটরের মাধ্যমে ১০ লাখের বেশি পরিবারে এ সমাধানের সুবিধা ব্যবহার করছে। সর্বত্র ফাইবার কানেকশন তৈরির মাধ্যমে সংযুক্ত ও বুদ্ধিমত্তাসম্পন্ন বিশ্ব তৈরিতে হুয়াওয়ে ধারাবাহিকভাবে শিল্পখাতসংশ্লিষ্ট অংশীদারদের সাথে কাজ করে যাবে। 

জিরো সাইট অ্যাকুইজিশন সাইটের পাওয়ার সাপ্লাই পুনর্ব্যবহারে এবং ফাইবার রিসোর্সের উচ্চগতির ট্রান্সমিশনে, বিদ্যমান ওয়্যারলেস বেজস্টেশনে উদ্ভাবনী ব্লেড ও.এল.টি স্থাপন করা যেতে পারে। এক্ষেত্রে, নতুন সাইটের প্রয়োজন হবে না, ফাইবার অ্যাকসেসের দূরত্ব ৫ কিলোমিটার থেকে ১ কিলোমিটার কমবে, আরও দ্রুতগতিতে নেটওয়ার্ক তৈরি করা যাবে এবং মূলধন ব্যয় ২৭ শতাংশ পর্যন্ত কমবে।

জিরো ফাইবার স্প্লাইসিং ডিকিউ ও.ডি.এন ফিচার ফাইবার স্প্লাইসিং ছাড়াই এন্ড-টু-এন্ড প্রি-কানেকশন সমর্থন করে, নির্মাণ সক্ষমতা ৭০ শতাংশ বৃদ্ধি করে এবং বাজারে প্রবেশের সময় (টাইম-টু-মার্কেট) ৩০ শতাংশ কমিয়ে দেয়। এছাড়াও, ডিজিটাল উপায়ে প্যাসিভ ওডিএন রিসোর্স ব্যবহার, নেটওয়ার্ক টপোলোজি ভিজুয়ালাইজেশন অর্জন, রিসোর্স ম্যানেজমেন্ট, ত্রুটি শনাক্ত এবং দ্রুত সেবা নিশ্চিতে এআই প্রযুক্তি ব্যবহৃত হয়। এবং সিঙ্ক কস্ট ২০ শতাংশ কমিয়ে আনে ওডিএন। 

জিরো ফ্রেম ফ্রিজিং: এ খাতে প্রথম এআই যুক্ত হোম ওএনটি সিরিজ পণ্য বুদ্ধিমত্তার সহায়তায় সেবার ধরণ শনাক্ত করতে পারে। সেবাগুলোর মধ্যে রয়েছে: অনলাইন গেম, শিক্ষা এবং টেলিকনফারেন্স। ইন্টেলিজেন্ট অ্যাকসেলেরেশন ইঞ্জিন নির্দিষ্ট সার্ভিস ল্যাটেন্সি ৫০ শতাংশের বেশি কমিয়ে আনতে পারে, যা অপারেটরদের ভ্যালু অ্যাডেড সার্ভিস প্যাকেজ নিয়ে আসার সুযোগ করে দেয়।