Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

পার্বতীপুরে রুখিয়া রাউত হত্যাকান্ডের প্রতিবাদে আদিবাসীদের মানবন্ধন দিনাজপুর

পার্বতীপুরে রুখিয়া রাউত হত্যাকান্ডের প্রতিবাদে আদিবাসীদের মানবন্ধন

পার্বতীপুরে রংপুর কারমাইকেল কলেজের ছাত্রী আদিবাসী রুখিয়া রাউতকে গণধর্ষণ করে হত্যা সহ সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন, হত্যা, ধর্ষন, ভূমি দখল ও সন্ত্রাসী হামলার বিচারের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ ও আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে। শনিবার বেলা ১১ টার দিকে জাতীয় আদিবাসী পরিষদ পার্বতীপুর শাখা ও আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির উদ্যোগে শহরের নতুন বাজার শহিদ মিনার রোডে এ কর্মসুচী পালিত হয়। এতে কয়েকশত আদিবাসী নারীপুরুষ অংশ গ্রহণ করেন। 

মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক  মানিক সরেন, দিনাজপুর নারী পরিষদের সহ-সভাপতি মিনতি মার্ডী, ভুক্ত ভোগী নিরেন মার্ডী প্রমুখ। 

সভাপতিত্ব করেন আদিবাসী পরিষদ পার্বতীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক বিমল মুরমু। মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন বলেন, সম্প্রতি রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের খোর্দ্দ বাগবাড় গ্রামের আদিবাসী অনার্স পড়ুয়া মেধাবী ছাত্রী রুখিয়া রাউতকে নির্মমভাবে হত্যা করা হয়। অপরাধীরে কঠোর শাস্তির দাবি করেন তিনি বলেন উপজেলার বারকোনা গ্রামে  ধর্ষন চেষ্টা ও ভুমি দস্যু মাহাবুর মৌলভীর নিরেন মার্ডীর ভোগ দখলীয় জমি জবর দখলের চেষ্টা করছে। আদিবাসীদের ভূমি সমস্যা সমাধানের জন্য ভূমি কমিশন গঠনসহ জেলায় জেলায় বিশেষ ট্রাইবুনাল গঠন করে আদিবাসীদের ভুমি উদ্ধারের দাবি জানান। 

তিনি আরও বলেন, দিনাজপুরের ফুলবাড়ি, পার্বতীপুর, বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলায় প্রায় ৬ হাজার একর জমি আদিবাসীদের পূর্ব পুরুষদের দখলে ছিল। বর্তমানে ভুমি দস্যুরা তা জবর দখল করে রয়েছে।