Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে ভারতীয় ঘোড়া, মদ ও কয়লা আটক সুনামগঞ্জ

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে ভারতীয় ঘোড়া, মদ ও কয়লা আটক

সুনামগঞ্জ জেলার তাহিরপুর সীমান্তে হচ্ছে ওপেন চোরাচালান। তার মধ্যে চোরাচালানের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত লাউড়েরগড় সীমান্ত থেকে দেড় লক্ষ টাকার মূল্যের ভারতীয় ২টি ঘোড়া ও ৫টন চোরাই কয়লা ও চানপুর সীমান্ত থেকে ৭৮হাজার টাকা মূল্যের মদ আটক করা হয়েছে। 

বিজিবি ও স্থানীয়রা জানায়, শুক্রবার ভোররাতে শিমুলতলা গ্রামের চোরাচালানী শাহিবুর রহমান  ও শারফিন এলকার ছায়িদাবাদ গ্রামের শহীদ মিয়ার নেতৃত্বে লাউড়গড় সীমান্তের ১২০৩নং পিলার সংলগ্ন এলাকা দিয়ে ভারত থেকে ঘোড়া পাচাঁরের সময় ১লক্ষ টাকা মূল্যের ২টি ভারতীয় ঘোড়া আটক করা হয়। অভিযোগ উঠেছে ঘোড়া আটকের সময় ২জন লোক আটক করা হলেও উৎকোচের বিনিময়ে তাদেরকে ছেড়ে দিয়েছে বিজিবি। 

অপরদিকে যাদুকাটা নদী দিয়ে শিমুলতলা গ্রামের চোরাচালানী শাহিবুর রহমান ও বাদাঘাট ইউনিয়নের ছায়িদাবাদ গ্রামের মোঃ আলী আকবরের ছেলে চোরা কারবারী মোঃ শহিদ মিয়া ধীর্ঘদিন ধরে সুনামগঞ্জ ৮ব্যাটালিয়নের বিজিবির সোর্স পরিচয় দিয়ে কয়লা পাঁচার কওে আসছিল। এরই সুবাদে ঐ দুই চোরা কারবারীর ৫টন কয়লা আটক করলেও ওই দুই চোরাচালানীকে আটক করা হয়নি। অন্যদিকে চানপুর সীমান্তের ১২০২নং পিলার সংলগ্ন রাজাই এলাকা দিয়ে মাদক মামলার আসামী, বিজিবি ক্যাম্পের সোর্স পরিচয়ধারী আবু বক্কর ও জম্মত আলী ভারত থেকে বিপুল পরিমান মদ পাচাঁরের সময় ৭৮হাজার টাকা মূল্যের ৫২বোতল মদ আটক করলেও ওই দুই চোরাচালানীকে আটক করেনি। সুনামগঞ্জ ৮ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক গোলাম মহিউদ্দিন চোরাচালান প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখলেও শুধুমাত্র স্থানীয় সীমান্ত এলাকার ক্যাম্পগুলোতে দায়িত্বে থাকা বিজিবি সদস্যদের দায়িত্বে অবহেলার কারণে তাহিরপুর উপজেলার রাজাই, বারেকটিলা, চানপুর, লাউড়েরগড়, যাদুকাটা নদী, রজনীলাইন, বুরুঙ্গাছড়া, লালঘাট, বাঁশতলা, চাঁরাগাঁও, জঙ্গলবাড়ি ও বাগলী সীমান্ত দিয়ে ওপেন কয়লা, চুনাপাথার, মদ, গাজা, হেরোইন, ইয়াবা, অস্ত্র, কাঠ, ঘোড়া অবাধে পাচাঁর করা হচ্ছে। 

সুনামগঞ্জ ৮ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক গোলাম মহিউদ্দিন অবৈধ মালামাল আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, আমার কোন সোর্স নেই, সীমান্ত চোরাচালানের সাথে যে ব্যক্তি জড়িত থাকবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

এ ব্যাপারে সীমান্ত এলাকার বিখ্যাত চোরা কারবারী শাহিবুর রহমান ও শহিদ মিয়ার সাথে বার বার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় জেনে ফোন কেটে দেয়।

উল্লেখ্য, যাদুকাটা নদী দিয়ে কয়লা পাঁচার করতে গিয়ে বিএসএফের তাড়া খেয়ে ৪জন,লালঘাটে চোরাই কয়লার গুহায় চাপা পড়ে ১জন, চারাগায়ে ২জন, বাগলীতে ১জন, চানপুরে ২জন ও লাকমা সীমান্তে ২জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো অনেকে।

এই বিভাগের অন্যান্য খবর