Opu Hasnat

আজ ২১ অক্টোবর বুধবার ২০২০,

ব্রেকিং নিউজ

দুর্গাপুরে তথ্য অধিকার দিবস পালিত নেত্রকোনা

দুর্গাপুরে তথ্য অধিকার দিবস পালিত

রাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত করার লক্ষ্যে জনগনের তথ্য প্রাপ্তির নিশ্চয়তা বিধান, রাষ্ট্রীয় অর্থ ও সম্পদ ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়ন, সুশাসন প্রতিষ্ঠা ও কল্যাণ মূলক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে সারা দেশের ন্যায় দুর্গাপুরেও পালিত হয় তথ্য অধিকার দিবস। সোমবার দুপুরে নানা আয়োজনে এ দিবস পালিত হয়। 

এ উপলক্ষে সর্বস্তরের অংশগ্রহনে র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্তরে ‘‘তথ্য অধিকার-সংকটে হাতিয়ার’’ এই প্রতিপাদ্যে একাডেমিক সুপারভাইজার মো. নাসির উদ্দিন এর সঞ্চালনায় সহকারী কমিশনার (ভুমি) রুয়েল সাংমা এর সভাপতিত্বে আলোচনা করেন, উপজেলা সমাজসেবা অফিসার মো. রফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মো. আবু তাহের ভুইয়া, ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, "তথ্য অধিকার আইন ২০০৯" এ আইনের ৪র্থ ধারায় তথ্য জানার অধিকারের কথা বলা হয়েছে। তথ্য ভিত্তিক ক্ষমতায়ণ ও সর্বক্ষেত্রে জনগণেন সম্পৃক্ততা বৃদ্ধির অংশ হিসেবে ২৮ শে সেপ্টেম্বর তথ্য জানার অধিকার দিবস পালিত হয়ে আসছে। তথ্য অধিকার নিশ্চিতে স্ব-স্ব দপ্তর থেকে তথ্য প্রদানে সকলকে এগিয়ে আসার আহবান জানান হয়।