Opu Hasnat

আজ ৩১ অক্টোবর শনিবার ২০২০,

কবি নাজমুল হক নজীরের ৬৬তম জন্মবার্ষিকী পালিত শিল্প ও সাহিত্যফরিদপুর

কবি নাজমুল হক নজীরের ৬৬তম জন্মবার্ষিকী পালিত

ফরিদপুরের বোয়ালমারীতে শ্লোগানের কবি নাজমুল হক নজীরের ৬৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) কবির জন্মদিন উপলক্ষে বোয়ালমারী উপজেলার গুণবহা গ্রামে   কবির বাসস্থান ঝর্ণাধারায় কবির সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। 

পরিবারের পক্ষ থেকে কবির দুই ছেলে প্রভাষক সাইফুল্লাহ নজীর মামুন ও প্রভাষক শহীদুল্লাহ নজীর মাসুদ, বোয়ালমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এম মোশাররফ হোসেন, আলফাডাঙ্গা উপজলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান, কবি নজীর একাডেমির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কবির আহমেদ লিনজু এবং বোয়ালমারী ও আলফাডাঙ্গা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ, বোয়ালমারী বিতর্ক সংসদ ও  সুধী সমাজ কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। দুপুরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এছাড়া কবির জন্মস্থান আলফাডাঙ্গা উপজেলা পরিষদের হলরুমে কবিতাপাঠ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলফাডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসে এম আকরাম হোসেন, পৌর মেয়র সাইফুর রহমান সায়ফার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, কবি নজীর একাডেমি আলফাডাঙ্গা শাখার সভাপতি লিয়াকত হোসেন লিটন, সাধারণ সম্পাদক আজমল আজিজ প্রমুখ।

উক্ত আলোচনায় বক্তাগণ কবির জীবন ও কর্মের নানা দিক নিয়ে আলোচনা করেন।

কবি ও সাংবাদিক নাজমুল হক নজীর আলফাডাঙ্গা উপজেলার শিয়ালদী গ্রামে ১৯৫৫ সালের ২৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।  তিনি  ২০১৫ সালের ২৩ নভেম্বর প্রয়াত হন। তাঁর নয়টি কাব্যগ্রন্থ, তিনটি ছড়াগ্রন্থ, একটি ইতিহাসগ্রন্থ, মৃত্যু পরবর্তী আরো তিনটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। একটি গ্রন্থ তিনি সম্পাদনা করেন। তিনি নিজ নামে প্রকাশিত পাক্ষিক ‘নজীর বাংলা’ পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক ছিলেন।