Opu Hasnat

আজ ৩০ অক্টোবর শুক্রবার ২০২০,

জামালগঞ্জে চতুর্থবারের বন্যায় ৪ হাজার হেক্টর রোপা আমন পানির নিচে সুনামগঞ্জ

জামালগঞ্জে চতুর্থবারের বন্যায় ৪ হাজার হেক্টর রোপা আমন পানির নিচে

প্রাকৃৃতিক দুর্যোগ খড়া আর বন্যা যেন আশ্বিন মাসে এসেও পিছু ছাড়ছে না। ফলে সুনামগঞ্জের জামালগঞ্জে আমন চাষীদের রোপা আমন তলিয়ে যাওয়ায় কৃষকদের মাথায় হাত। গত কয়েকদিনের টানা অবিরাম বৃষ্টিপাত আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালগঞ্জে রোপা আমন ও রবিশস্য পানিতে তলিয়ে যাওয়ায় চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন আমন চাষিরা। এনিয়ে পর পর চতুর্থবারের মতো বন্যা দেখা দেয়ায় কৃষকরা আতংঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর এই উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নে প্রায় ৩ হাজার ৯৫০ হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদ হয়েছে। রবিশস্য চাষাবাদ করা হয়েছে ১ হাজার হেক্টরের মতো জমিতে। টানা কয়েকদিন ধরে ভারতের মেঘালয়ে পাহাড়ে বৃষ্টিপাত অব্যাহত থাকায় সীমান্তবর্তী জেলার তাহিরপুর উপজেলার যাদুকাটা নদী দিয়ে পাহাড়ি ঢল নেমে উপজেলার ৫ ইউনিয়নের বিভিন্ন ছোটখাটো হাওড়ে রোপণকৃত রোপা আমন জমির ফসল পানিতে নিমজ্জিত হয়। আবাদকৃত রবিশস্য জমি পানিতে নিমজ্জিত হয়ে পড়ে। 

অবিরাম বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ইতিমধ্যে রোপণকৃত জমির অধিকাংশ ধান গাছের চারা ডুবে গেছে বলে জানান উপজেলার উত্তর, ফেনারবাক, সাচনাবাজার, ভীমখালী ও সদর ইউনিয়নের এলাকার একাধিক কৃষক।
 
এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ সালাউদ্দিন টিপু জানান, গত কয়েকদিনের টানা অবিরাম বৃষ্টিপাতের ফলে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার সৃষ্টি হয়ে এবং উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় ৪হাজার হেক্টর সদ্য রোপণকৃত জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

এই বিভাগের অন্যান্য খবর