Opu Hasnat

আজ ৩১ অক্টোবর শনিবার ২০২০,

রাজবাড়ীতে ব্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে মুক্তিযোদ্ধা স্মৃতি ভবন রাজবাড়ী

রাজবাড়ীতে ব্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে মুক্তিযোদ্ধা স্মৃতি ভবন

নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ঘিকমলা এলাকায় গড়ে উঠেছে মুক্তিযোদ্ধা স্মৃতি ভবন। মহান মুক্তিযুদ্ধে এই অঞ্চলে ঘটে যাওয়া ঘটনা। তার স্মৃতি চিন্থ ও যুদ্ধে মুক্তিযোদ্ধাদের নামের তালিকা স্থান পাবে এই ভবনে। 

শুক্রবার বিকেলে আনুষ্ঠানিক ভাবে এ ভবনের উদ্বোধন করা হয়েছে। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা মেডিকেল কলেজের এনাটমি বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডাক্টার আব্দুল্লাহ আল সাঈফ। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বালিয়াকান্দি উপজেলার শতাধীক মুক্তিযোদ্ধাসহ এলাকার গন্যমান্যরা উপস্থিত ছিলেন। 

নিজস্ব অর্থায়নের মুক্তিযোদ্ধা স্মৃতি ভবনের প্রতিষ্ঠাতা নারুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আঃ খালেক মন্ডল বলেন, মুজিববর্ষ উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারীদের স্মৃতির প্রতি উৎসর্গ করে এ ভবনটি আমি নির্মাণ করেছি। এ ভবনটি একটি মুক্তিযুদ্ধ যাদুঘরে রুপান্তরিত করার ইচ্ছা রয়েছে। তরুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে যাতে জানতে পারে সেজন্য মহান মুক্তিযুদ্ধে এই অঞ্চলে ঘটে যাওয়া ঘটনা। তার স্মৃতি চিন্থ ও যুদ্ধে মুক্তিযোদ্ধাদের নামের তালিকা স্থান পাবে এই ভবনে। 

এর আগে মুক্তিযোদ্ধা স্মৃতি ভবন উদ্বোধন উপলক্ষে এলাকার তিন শতাধীক হতদরিদ্রকে ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়। এখন থেকে প্রতিমাসের প্রথম সপ্তাহের শুক্রবার এখানে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করার কথা জানান আয়োজকরা। 

এই বিভাগের অন্যান্য খবর