Opu Hasnat

আজ ৩১ অক্টোবর শনিবার ২০২০,

মানিকছড়িতে লাভজনক হওয়ার পরপর তিন বার শসা চাষ, অনুপ্রাণিত প্রান্তিক কৃষক কৃষি সংবাদখাগড়াছড়ি

মানিকছড়িতে লাভজনক হওয়ার পরপর তিন বার শসা চাষ, অনুপ্রাণিত প্রান্তিক কৃষক

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালায় লাভজনক হওয়ায় পরপর তিনবার শসা চাষ করছে অনুপ্রাণিত প্রান্তিক কৃষক। শসা চাষ করে লাভ হওয়ার পরপর তিন বার একই ফসল চাষ করেছেন এক কৃষক। কৃষকের নাম জয় জীবন চাকমা (২৮)। কৃষকের বাড়ি খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার দূর্গা কার্বারী পাড়া গ্রামে। শসা চাষে লাভবান হওয়ার ফলে এখন অনেকেই উৎসাহিত হচ্ছেন।

এলাকার সরেজমিনে বুধবার দীঘিনালা উপজেলার দূর্গা কার্বারী পাড়া গ্রামে গিয়ে দেখা যায়, জয় জীবন চাকমা এবং জনিকা চাকমা দুজনে জমি থেকে শসা তুনছেন। কথা কৃষক জয় জীবন চাকমার সাথে, তিনি জানান, গত আগস্ট মাসের ১৫ই তারিখ বাজার থেকে এমআর-ময়নামতি জাতের বীজ ক্রয় করে ২০শতক জমিতে রোপন করি। বয়স ত্রিশ দিন থেকে ফলন দিতে শুরু করে। বর্তমানে প্রতি সাপ্তাহিক হাটে ২৫টাকা কেজি হারে ৫/৬মন বিক্রি করে আসছি। গত মাসে শসা বিক্রি করে ৫০হাজার টাকা লাভ করেছি। 

জয় জীবন চাকমার স্ত্রী জনিকা চাকমা জানান, আমরা এক বার বাশের কঞ্চি কেনায় ১৫হাজার টাকা পুজি দিয়েছি। তিনি আরো জানান, আমরা বাড়িতে শ্রমিক নেইনি। যখনি সময় পেয়েছি আমরা স্বামী স্ত্রী মিলেই পরিচর্যা করেছি। 

স্থানীয় সুমন চাকমা জানান, জয় জীবন চাকমার শসা চাষ দেখে আমিও ১০শতক জমিতে শসা চাষ করেছি।

এব্যাপারে কবাখালী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা স্বপ্না দে জানান, আমার ব্লকে ৫জন শসা চাষী রয়েছে। তারা সবাই জয় জীবন চাকমার নিকট থেকে অনুপ্রাণিত হয়ে চাষ করছেন।