Opu Hasnat

আজ ২৭ এপ্রিল শনিবার ২০২৪,

পদ্মায় পানি বৃদ্ধি, দৌলতদিয়ায় যানবাহনের লম্বা সাড়ি রাজবাড়ী

পদ্মায় পানি বৃদ্ধি, দৌলতদিয়ায় যানবাহনের লম্বা সাড়ি

ফের বাড়ছে পদ্মা নদীর পানি। গত ২৪ ঘন্টায় পদ্মার পানি রাজবাড়ীর দৌলতদিয়া পয়েন্টে ১ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১২ সেন্টিমিটার নীচ দিয়ে বইছে। পানি বৃদ্ধির ফলে পদ্মায় তীব্র স্রোতের তৈরি হয়েছে। স্রোতের কারনে দেশের গুরুত্বপুর্ন নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়ায় নৌযান পারাপার ব্যহত হচ্ছে।

এদিকে দৌলতদিয়া পাটুরিয়ায় ১৬ টি ফেরির মধ্যে ৩ টি ফেরি বিকল ও শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটের বাড়তি যানবাহনের চাপে লম্বা সিরিয়ালের তৈরি হয়েছে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে।

মঙ্গলবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখাযায়, ঢাকা খুলনা মহা সড়কের দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া মডেল হাই স্কুল পর্যন্ত এক মিটার ও ঘাট থেকে বারো কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় থেকে ফেলুর দোকান পর্যন্ত আরো ২ কিলোমিটার এলাকায় পারের অপেক্ষায় আটকে আছে অন্তত ৪ শত পন্যবাহি ট্রাক।

বিআইডব্লিটিসি দৌলতদিয়া ফেরি ঘাটের সহকারী ব্যবস্থাপক মাহাবুবুর রহমান জানান, হঠাৎ করেই পদ্মার পানি বৃদ্ধির কারনে নদীতে বেরেছে স্রোত। স্রোত মোকাবেলা করে চলতে গিয়ে একে একে এই নৌরুটে ৩ টি ফেরি বিকল হয়েছে। বর্তমানে এই নৌরুটে ১৩ টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে। শিমুলিয়া কাঠাল নৌরুটে সিমিত আকারে ফেরি চলাচল করায় ওই নৌরুটে বাড়তি যানবাহন এই নৌরুট দিয়ে পারাপার করা হচ্ছে। এরপরও অগ্রাধীকার ভিত্তিতে পার করা হচ্ছে যাত্রীবাহি বাস, প্রাইভেটকার ও পচনশীল পন্যবাহি ট্রাক।