Opu Hasnat

আজ ২৬ এপ্রিল শুক্রবার ২০২৪,

খাগড়াছড়ি ইউপিডিএফ’র ঐক্যের ডাক জুম্ম স্বার্থ পরিপন্থী খাগড়াছড়ি

খাগড়াছড়ি ইউপিডিএফ’র ঐক্যের ডাক জুম্ম স্বার্থ পরিপন্থী

খাগড়াছড়ি পার্বত্য জেলার ঢোকাবাজি ইউপিডিএফ’র ঐক্যের ডাক জুম্ম স্বার্থ পরিপন্থী বলে মন্তব্য করেছে পিসিজেএসএস-এমএন লারমা ও ইউপিডিএফ গণতান্ত্রিক। আন্দোলনের নামে বিভিন্ন দুর্গম পাহাড়ি এলাকায় সাধারণ জুম্ম জনগনকে নিয়ে ঐক্যের ব্যানার ধরিয়ে দিয়ে ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামে পুর্ন স্বায়ত্বশাসনের জুম্ম জাতির সাথে প্রতারণা করছে অভিযোগ করেছেন ইউপিডিএফ গণতান্ত্রিক ও পাার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। ইউপিডিএফ রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র ও পার্বত্য শান্তিচুক্তি বিরোধিতা করার প্রতিবাদে আলোচনা সভায় বক্তারা এ অভিযোগ করেন।

পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসন আন্দোলনের নামে বিভিন্ন দুর্গম পাহাড়ি এলাকায় সাধারণ জুম্ম জনগণকে নিয়ে ঐক্যের ব্যানার ফেস্টুন জোড়পুর্বক ধরিয়ে দিয়ে রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র ও পার্বত্য শান্তিচুক্তি বিরোধিতা করার প্রতিবাদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৮ সেপ্টম্বর) সকালে মাটিরাঙা সদর ইউনিয়নের পাড়া কার্বারী ও গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে আয়োজিত আলোচনা সভায় পাার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস-এমএন লারমা) ও ইউপিডিএফ গনতান্ত্রিক এ সব কথা বলেন।

ইউপিডিএফ গণতান্ত্রিক এর মাটিরাঙা উপজেলার সহকারী সমন্বয়ক সুর্য্য চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউপিডিএফ গণতান্ত্রিক দলের মাটিরাঙা উপজেলার প্রধান সমন্বয়ক সুলেন চাকমা।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস-এমএন লারমা) মাটিরাঙা উপজেলার প্রধান সমন্বয়ক স্বপন ত্রিপুরা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউপিডিএফ গণতান্ত্রিক এর সদস্য নবিন চাকমা। সভায় বক্তব্য রাখেন পার্বত্য চট্ট্রগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস-এমএন লারমা) মাটিরাঙা উপজেলার সহকারী সমন্বয়ক নির্মল দেওয়ান ও পিচি ত্রিপুরা। 

বক্তারা আরো বলেন, প্রসিতপন্থি ইউপিডিএফ সন্ত্রাসীরা সাধারণ জুম্মজনগনকে ভুল ব্যখ্যা উপস্থাপন করে নিজেদের স্বার্থ হাঁসিল করতে ঐক্যের নামে পুর্নসায়ত্বশাসনের দাবিতে বিভ্রান্তি ছড়াচ্ছে। এছাড়াও জুম্ম জাতিকে দাবার গুঁটি হিসেবে ব্যবহার করে নিজেদের চাঁদাবাজি ও হত্যার রাজনীতি পাহাড়ের জনগন কখনো মেনে নেবে না মন্তব্য করেন। সে সাথে ঐক্যের ব্যানার একটি বড় ধরনের ষড়যন্ত্র। ইউপিডিএফর পাতানো খেলা ও ষড়যন্ত্রের বিরুদ্ধে সকলকে সচেতন থাকার আহবান জানান বক্তারা।

প্রসিতপন্থি ইউপিডিএফ সন্ত্রাসীরা সাধারণ জুম্ম জনগণকে নিয়ে জোড় করে ব্যানার পেস্টুন ধরিয়ে দিয়ে পূর্ণ স্বায়ত্তশাসন দাবি ঐক্য’র নামে বিভ্রান্তিকর দাবি করে ইউপিডিএফ গণতান্ত্রিক দলের মাটিরাঙা উপজেলার প্রধান সমন্বয়ক সুলেন চাকমা বলেন, পাহাড়ের সাধারণ জনগণ কখনো এসব মেনে নেবে না। তিনি বলেন, ঐক্যের ব্যানার একটি ষড়যন্ত্র। জুম্ম স্বার্থ পরিপন্থী রাষ্ট্র ও শান্তিচুক্তি বিরোধীতার সমমান। তিনি ঐক্য নামক ষড়যন্ত্রে কান না দেওয়ার আহ্বান জানান।