Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

মানিকছড়িতে তামাক চাষের বিকল্প জীবিকায়নের প্রশিক্ষণ কৃষি সংবাদখাগড়াছড়ি

মানিকছড়িতে তামাক চাষের বিকল্প জীবিকায়নের প্রশিক্ষণ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় মানিকছড়ি উপজেলাতে তামাক চাষের বিকল্প জীবিকায়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র বাংলাদেশের অহংকার হালদায় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নে হালদা নদীর উজান খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে হালদা পাড়ের তামাক চাষী কৃষক পরিবারকে বিকল্প জীবিকায়নে সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় কাজ করছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। কৃষি নির্ভর ও উর্বর জনপদে তামাক চাষ বিকল্প চাষাবাদে নিয়মিত প্রশিক্ষণ, উপকরণ বিতরণ ও চাষীদের উদ্ভুদকরণে চলছে। এদিকে কৃষকরা তাঁদের উৎপাদিত পণ্যের বাজারজাত ও ন্যায্যমূল্য নিশ্চিতকরণে জোরদাবী জানান।

পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ) এর নিয়মিত কর্মসূচীর অংশ হিসেবে বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত হয় দিনব্যাপি তামাক চাষীর বিকল্প জীবিকায়নে প্রশিক্ষণ। 

পিকেএসএফ এর উপজেলা কর্মকর্তা মো: সজীব হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। হালদা নদীর উজান মানিকছড়ির যোগ্যাছোলা, গোরখানা, তুলাবিল, ছদুরখীল এলাকার অর্ধশতাধিক চাষীকে নিয়ে দিন ব্যাপি প্রশিক্ষণে কৃষকদের নানা বিষয়ে পরামর্শ/প্রশিক্ষণ প্রদান করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: নাজমুল ইসলাম মজুমদার, মৎস্য কর্মকর্তা বিজয় কুমার দাস। অতিথি ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: নজরুল ইসলাম ও উপজেলা দুপ্রক ও প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মো: আবদুল মান্নান।

প্রশিক্ষণের শুরুতে উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ হালদা নদীর গুরুত্বারোপ করে বলেন, হালদা দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশের মহা মূল্যবান প্রাকৃতিক সম্পদ। যেখানে প্রাকৃতিকভাবে নানা প্রজাতির মাছ অনায়নে বেড়ে উঠে এবং মা মাছগুলো ডিম দেয়। বর্তমান সরকার হালদা নদীকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করেছে। অচিরেই হালদা নদী বিশ্ব স্বীকৃতি লাভ করবে। এই হালদার পরিবেশ অক্ষুন্ন রাখতে নানামূখী কাজ চলছে। তামাকে পরিবেশ তথা জীবনের ক্ষতিকর উপাদান রয়েছে। ফলে তামাক চাষে মাছ ও মানুষের অপূরণীয় ক্ষতিরোধে সরকার এ অঞ্চলে তামাক চাষ নিষিদ্ধ করতে যাচ্ছে। আর এখানকার কৃষকরা এখনো যারা তামাক চাষে অভ্যস্থ তাদেরকে বিকল্প জীবিকায়নে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) কাজ করছে। কৃষি নির্ভর জনপদে মানুষের কর্মসংস্থান ও আয়-রোজগার ত্বরান্বিত করতে কৃষকদের চাহিদানুযায়ী প্রকল্প প্রণয়নে সরকারের নির্দেশনায় আমরা সময়োপযোগি প্রকল্প নেয়া হচ্ছে। ইতোমধ্যে ওই জনপদে পোনামাছ, সবজি বীজ, ফলদ ছাড়া, উপকরণসহ দেয়াসহ নতুন, নতুন প্রকল্প বাস্তবায়নে আইডিএফ এর পাশাপাশি মৎস্য বিভাগ ও কৃষিবিভাগ কাজ করবে। আসুন, আমরা সকলে তামাক চাষ বিকল্প জীবিকায়নে গৃহিত প্রকল্প সাদরে গ্রহন করি এবং হালদার প্রাণ রক্ষায় এগিয়ে আসি।

পরে প্রশিক্ষক উপজেলা কৃষি কর্মকর্তা মো: নাজমুল ইসলাম মজুমদার, মৎস্য কর্মকর্তা বিজয় কুমার দাস চাষীদের পরামর্শ/পশিক্ষণ প্রদানসহ নানা বিষয়ে আলোচনা করেন। এতে কৃষকরা তাঁদের উৎপাদিত পণ্যের বাজারজাত ও ন্যায্যমূল্য নিশ্চিতকরণে জোরদাবী জানান।