Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

বোয়ালমারীতে সরকারী নিয়ম মানছে না জর্জ একাডেমী! ফরিদপুর

বোয়ালমারীতে সরকারী নিয়ম মানছে না জর্জ একাডেমী!

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত মাধ্যমিক বিদ্যালয় জর্জ একাডেমীর বিরুদ্ধে সরকারি নির্দেশনা অমান্য করে শিক্ষার্থীদের নিকট থেকে মাসিক বেতন, বিদ্যুৎ বিল ও পরীক্ষার ফি আদায় করেই চলছে। 

বাড়িতে পরীক্ষা নেয়ার অজুহাতে শিক্ষার্থীদের নিকট থেকে যাবতীয় পাওনা আদায়ের করছে বিদ্যালয়টি। সরকারী নিয়ম অমান্য করলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন।  

একাধিক অভিভাবক জানান, স্কুলের অনিয়ম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ. রহিমকে জানালেও তিনি কোন ব্যবস্থা নিচ্ছেন না। বিদ্যালয় পরিষদের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এম  এম মোশাররফ হোসেন হওয়ার কারনে বিদ্যালয়ের শিক্ষকরা সরকারী নিয়ম বাদ দিয়ে নিজেরা নিয়ম করে স্কুল পরিচালনা করছে। জর্জ একাডেমীর নিজস্ব অফিসিয়াল ফেসবুক পেজে ঘোষণা দেন বেতন বিল, পরীক্ষার ফি ও বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য এবং ওই বিদ্যালয়ের শিক্ষকরা তাদের ফেসবুক পেজে তা শেয়ার করেন। একই সাথে এই  বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের ফোন দিয়ে পাওনাদি পরিশোধ করতে বলছেন। বাড়িতে কোন পরীক্ষা নেয়া কিংবা বেতন আদায় সংক্রান্ত কোন নির্দেশনা সরকারের উচ্চ মহল এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জারি করা না হলেও ওই বিদ্যালয়টি শিক্ষার্থীদের নিকট থেকে জোর করে টাকা আদায় করছে। করোনাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকলেও শিক্ষার্থীদের নিকট থেকে টিউশন ফি, পরীক্ষার ফি এবং বিদ্যুৎ বিল আদায় করায় বিষয়টি নিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। 

এ ব্যাপারে জর্জ একাডেমীর অভিভাবক সদস্য আনিচুজ্জামান বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কারো সাথে পরামর্শ না করে তিনি একাই সিদ্ধান্ত নিয়ে কাজ করেন। সে কারো কাছে শোনে না। 

বোয়ালমারী জর্জ একাডেমীর প্রধান শিক্ষক আব্দুল আজিজ বলেন, পরীক্ষা নেয়ার কোন নির্দেশনা সরকারি পর্যায় থেকে নেই। বিদ্যালয়ের বিভিন্ন ব্যয় নির্বাহের জন্য টিউশিন ফি আদায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।             

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক  শিক্ষা অফিসার মো. আব্দুর রহিম জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বেতন আদায় এবং পরীক্ষা সংক্রান্ত কোন নির্দেশনা নেই। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকেও কোন বিদ্যালয়কে এ ব্যাপারে কোন নির্দেশনা দেয়া হয়নি। এখন তারা টাকা তুলছে কি করবো বুঝতেছি না। আমরা কি করতে পারি।