Opu Hasnat

আজ ৩০ সেপ্টেম্বর বুধবার ২০২০,

দুর্গাপুরে স্মরণ সভা নেত্রকোনা

দুর্গাপুরে স্মরণ সভা

‘‘গাহি সাম্যের গান-মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহিয়ান্’’ এই প্রতিপাদ্যে নেত্রকোণার দুর্গাপুরে দুর্গাপুর সাহিত্য সমাজ এর আয়োজনে মানব কল্যানকামী অনাথালয়ের প্রতিষ্ঠাতা, সাদা মনের মানুষ হিসেবে খ্যাত কবি নিত্যনন্দ গোস্মামী নয়ন এর মৃত্যুতে এক স্মরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় কুমার দ্বিজেন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে সুধিজনের অংশগ্রহনে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। 

এ উপলক্ষে দুর্গাপুর সাহিত্য সমাজ এর সভাপতি কবি ও সাংবাদিক নাজমুল হুদা সারোয়ার এর সভাপতিত্বে, কবি ও সাংবাদিক মামুন রনবীর এর সঞ্চালনায় নিত্যনন্দ গোস্মামী নয়ন এর স্মৃৃতিচারণ করেন, তার সহধর্মীনি নিশা দেবী, উপজেলা সুজন সভাপতি অজয় সাহা, দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজ অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, সুসঙ্গ আদর্শ বিদ্যানিকেতন এর প্রধান শিক্ষক এ কে এম ইয়াহিয়া, কবি সাজ্জাদ খান, সুজন সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, ডা: কামরুল ইসলাম, কবি ও সাংবাদিক জামাল তালুকদার, কবি আবুল কালাম আজাদ, কবি আবুল বাসার, কবি লোকান্ত শাওন, কবি দুনিয়া মামুন, কবি মাসুদ রানা প্রমুখ।

বক্তারা বলেন, সাহিত্য, সাংস্কৃৃতিক ও সাংবাদিক বান্ধব আমাদের প্রানের মানুষ, সদা হাস্যোজ্জল কবি নিত্যনন্দ গোস্বামী নয়ন, আমাদের মাঝে না থাকলেও তাঁর সুন্দর ব্যবহার ও আতিথিয়তা থেকে আমরা অনেক কিছুই শিখতে পেরেছি। মানুষের মাঝে কোন ভেদাভেদ করেননি বিধায় তৈরী করতে পেরেছেন, মানব কল্যানকামী অনাথালয়, অনিকেত বৃদ্ধলয়, দাতব্য হোমিও চিকিৎসা কেন্দ্র, প্রবীণ নিবাস এর মতো নানা প্রতিষ্ঠান। তাঁর কৃতকর্মেই তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন চিরদিন।

উল্লেখ্য, নিত্যানন্দ গোস্মামী গত ৮ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পরলোক গমন করেন। তার আকষ্মিক মৃত্যুতে দুর্গাপুরের সকল মহলে শোকের ছায়া নেমে আসে।