Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

জাতিসংঘের সদস্য পদ লাভের দিবসটি উদযাপন করবে বাংলাদেশ জাতীয়

জাতিসংঘের সদস্য পদ লাভের দিবসটি উদযাপন করবে বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভ ও জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ দেওয়ার দিবসটি উদযাপন করা হবে।

জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জন উপলক্ষে আগামী ১৭ সেপ্টেম্বর আলোচনা অনুষ্ঠান এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ দেওয়া উপলক্ষে আগামী ২৫ সেপ্টেম্বর আলোচনা অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র সম্প্রচার করা হবে।

শনিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

বাস্তবায়ন কমিটির অনলাইন সভার সিদ্ধান্ত বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ সেপ্টেম্বর ১৯৭৪ জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ও গৌরবদীপ্ত ভূমিকা জনগণের সামনে তুলে ধরার প্রয়াস হিসেবে একটি রেকর্ডকৃত আলোচনা অনুষ্ঠান আগামী ১৭ সেপ্টেম্বর ২০২০ বাংলাদেশ টেলিভিশনসহ সব বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচার করা হবে।

এছাড়া ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ বঙ্গবন্ধু জাতিসংঘে প্রথমবারের মতো বাংলায় প্রদত্ত ঐতিহাসিক ভাষণের ওপর আরও একটি রেকর্ডকৃত আলোচনা অনুষ্ঠান এবং এ সম্পর্কিত একটি প্রামাণ্যচিত্র বাংলাদেশ টেলিভিশনসহ সব বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচার করা হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী অন্য অনুষ্ঠান করোনা ভাইরাসজনিত কারণে কীভাবে আয়োজন করা যেতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এ সভায়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

সভায় অন্যদের মধ্যে অংশ নেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন, সংস্কৃতি বিষয়ক সচিব মো. বদরুল আরেফীন, তথ্য সচিব কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. খলিলুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক কমোডর বশীর উদ্দিন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, কবি তারিক সুজাত, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, অ্যাটকোর সহ-সভাপতি মোজাম্মেল হক, সাংবাদিক সুভাষ সিংহ রায় ও জাতীয় বাস্তবায়ন কমিটির কর্মকর্তারা।