Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু নারীরা : হাইকোর্ট আইন ও আদালত

স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু নারীরা : হাইকোর্ট

শুধু স্বামীর বসতভিটা নয়, সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু বিধবা নারীরা বলে ঐতিহাসিক রায় দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২ সেপ্টেম্বর) বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এক হিন্দু পরিবারের সম্পত্তির বিষয়ে দায়ের করা মামলায় এ রায় দিলেন উচ্চ আদালত।

হাইকোর্টের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন এক হিন্দু বিধবা নারীর আইনজীবী ব্যারিস্টার সৈয়দ নাফিউল ইসলাম। তিনি বলেন, ‘হিন্দুদের মধ্যে সাধারণত বিধবা নারীরা স্বামীর বসতভিটার মালিকানা লাভ করতেন। আজকের এ রায়ের ফলে হিন্দু বিধবা নারীরা এখন থেকে কৃষিজমিরও ভাগ পাবেন।’

৮৩ বছর ধরে স্বামীর কৃষিজমিতে কোনো অধিকার ছিল না হিন্দু বিধবাদের। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে এই অসঙ্গতি দূর করে রায় দিলেন হাইকোর্ট। 

বিধবা বৌদি তার স্বামীর কৃষিজমি পাওয়ার অধিকার রাখে না, এমন দাবি করে ১৯৯৬ সালে খুলনার আদালতে মামলা করেন জ্যেতিন্দ্রনাথ মণ্ডল। এতে নিম্ন আদালত বলেন, ‘বিধবারা স্বামীর অকৃষিজমির অধিকার রাখলেও কৃষিজমির অধিকার রাখেন না।‘ আপিল করার পর জেলা জজ দেন ভিন্ন মত। রায়ে বলা হয়, বিধবারাও স্বামীর কৃষিজমির অংশীদার হবেন। বিষয়টি পরে উচ্চ আদালতে আসে।

১৯৩৭ সালের হিন্দু বিধবা সম্পত্তি আইনে, স্বামীর অকৃষিজমির অধিকার দেওয়া হলেও কৃষিজমি থেকে বঞ্চিত করা হয় স্ত্রীদের। আইনটি নিয়ে দুই পক্ষের দীর্ঘ শুনানি শেষে অ্যামিকাস কিউরির মত নেন হাইকোর্ট। আজ আদালত রায়ে জানান, হিন্দু বিধবারা স্বামীর কৃষিজমিরও মালিক হবেন।