Opu Hasnat

আজ ৩০ সেপ্টেম্বর বুধবার ২০২০,

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মহাপ্রয়াণ আন্তর্জাতিক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মহাপ্রয়াণ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ভারতের দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে জীবনাবসান হয় তার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর।

সন্ধ্যায় প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি টুইটে জানিয়েছেন, খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা প্রণব মুখার্জি মারা গেছেন। চিকিৎসকরা সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছেন। ভারতজুড়ে মানুষের কাছ থেকে প্রার্থনা পেয়েছি। এরপরও বাবাকে ফেরাতে পারিনি। আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই পাশে থাকার জন্য।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসা চলছিলো প্রণব মুখার্জির। 

সোমবার স্বাস্থ্য বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিলো, প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি হয়েছে। ফুসফুসের সংক্রমণের কারণে সেপটিক শকে ছিলেন এই সাবেক রাজনীতিক। কিডনির অবস্থার উন্নতি হলেও গভীর কোমায় ছিলেন তিনি। প্রণব মুখার্জিকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিলো। 

গত ৯ই আগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তারপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায়, গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেই দিনই মাথায় অস্ত্রোপচার হয় তার। তার আগে পরীক্ষায় তার করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণও ধরা পড়ে। 

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জি। গত বছর ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ভারত রত্নে ভূষিত হন তিনি।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। 

প্রণব মুখার্জির মৃত্যুতে কেবল রাজনৈতিক অঙ্গন নয়, গোটা ভারতে নেমে এসেছে শোকের ছায়া। জননন্দিত এই রাজনীতিকের প্রয়াণ ভারতের জন্য অপূরণীয় ক্ষতি বলে শোক প্রকাশ করছেন বিভিন্ন মহলের রাজনীতিবিদ। এমন নির্ভেজাল ও দেশপ্রেমিক একজন রাজনীতিবিদকে হারিয়ে বেদনাহত তারা।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরেণ্য রাজনীতিবিদ প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।