Opu Hasnat

আজ ২৭ সেপ্টেম্বর রবিবার ২০২০,

মাদক বিরোধী কার্যক্রম ‘দাড়াও’ প্রকল্পের আয়োজনে গণমাধ্যম কর্মীদের নিয়ে গোলটেবিল বৈঠক মিডিয়া

মাদক বিরোধী কার্যক্রম ‘দাড়াও’ প্রকল্পের আয়োজনে গণমাধ্যম কর্মীদের নিয়ে গোলটেবিল বৈঠক

ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে মাদক বিরোধী কার্যক্রম ‘ড্রাগ এবিউজ রেসিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও)’ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বুধবার (২৬ আগষ্ট ২০২০ সকাল ১১টায়) জুম অনলাইনের মাধ্যমে নাটোর জেলার সাংবাদিকদের সাথে এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে। 

ইউএসএইড এবং ইউকেএইড-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। গোলটেবিল বৈঠকে ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ এর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আলমগীর হোসেন। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন লাইট হাউজের নির্বাহী প্রধান মো.হারুন-অর-রশিদ। এরপর সভার মূল বক্তব্য তুলে ধরে  উপস্থাপনা করেন দাড়াও প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ মনোয়ার হোসেন। 

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন এবং বক্তব্য প্রদান করেন কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর সিনিয়র প্রোগ্রাম স্পেসালিস্ট সৈয়দ সুলতান চাঁদ, আপস’র নির্বাহী পরিচালক মো. আবুল বাশার পল্টু, এনএসকেএস এর নির্বাহী পরিচালক রওশন আরা। 

দাঁড়াও প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ মনোয়ার হোসেন এর সঞ্চালনায় উক্ত গোলটেবিল বৈঠকে বিভিন্ন গনমাধ্যমের ৩০ জন সাংবাদিকগন অংশগ্রহণ করেন। সভায় বক্তব্য প্রদান করছেন দৈনিক উত্তর কন্ঠের সম্পাদক মো: রেজাউল করিম রেজা, বাংলা টিভির প্রতিবেদক মেহেদি হাসান বাবু, ইউএনবি ও এনটিভির প্রতিনিধি মো: মুক্তার হোসেন। 

বক্তারা বলেন মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। আইন প্রয়োগকারি সংস্থার কার্যক্রম আরো সক্রিয় করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী সচেতনতামূলক প্রোগ্রাম আয়োজন করতে হবে এবং এখানে  রিকভারি রোল মডেলদের গল্প  শেয়ার করতে হবে। সে লক্ষ্যে গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসার আহ্বান জানান। সাংবাদিকদের লেখনির মাধ্যমে মাদকবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে মূখ্য ভূমিকা রাখবে। সেই সাথে গোলটেবিল বৈঠকে গণমাধ্যম কর্মীরা সাংবাদিকদের নিয়ে নেটওয়ার্ক গঠণের সুপারিশ  করেন।

সভাপতির বক্তব্যে জনাব ইকবাল মাসুদ বলেন মাদক সমস্যা প্রতিরোধে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে এবং এই সম্মিলিত প্রয়াসের জায়গায় সাংবাদিকগন অনেক গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারেন। এছাড়াও কনসোর্টিয়াম অংশীদার হিসেবে আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি নাটোর এ কার্যক্রম পরিচালনা করছে।