Opu Hasnat

আজ ১৬ জুন রবিবার ২০২৪,

মাছ ধরার ট্রলারে ৪০ কোটি টাকার ইয়াবা! কক্সবাজার

মাছ ধরার ট্রলারে ৪০ কোটি টাকার ইয়াবা!

কক্সবাজারে একটি মাছ ধরার ট্রলার থেকে প্রায় ৪০ কোটি টাকা মূল্যের ইয়াবা উদ্ধার করা হয়েছে। সোমবার (২৪ আগস্ট) র‌্যাব-১৫ এর অতিরিক্ত মহাপরিচালক তোফায়েল মোস্তফা সরোয়ার সংবাদ সম্মেলনে এতথ্য জানান।

তিনি বলেন, রোববার দিবাগত রাতে কক্সবাজার সদর থেকে র‌্যাব-১৫ এর একটি দল ইয়াবা উদ্ধার করে। এ সময় এক রোহিঙ্গাসহ দুই জনকে আটক করা হয়। র‌্যাবের এ কর্মকর্তা আরও জানান, অভিযান চালিয়ে একটি ট্রলার থেকে ১৩ লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়। যারা মূল্য প্রায় ৪০ কোটি টাকা।

কক্সবাজার সদরের খুরুশকূল মাঝির ঘাট এলাকায় অভিযান চালায় র‍্যাব-১৫। তারা হলেন- উখিয়ার বালুখালী ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এইচ-১৬ ব্লকের বাসিন্দা মো. বশির আহমদের ছেলে মোহাম্মদ আয়াজ (৩৪) এবং কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ হাজী পাড়ার মৃত আব্দুল মজিদের ছেলে মোহাম্মদ বিল্লাল (৪৫)।

সংবাদ সম্মেলনে কর্নেল তোফায়েল বলেন, সমুদ্রপথে মিয়ানমার থেকে ট্রলারযোগে বিপুল পরিমাণ ইয়াবার চালান আসার খবরে গত ২১ আগস্ট থেকে র‍্যাবের একটি দল সাগরে অবস্থান নেয়। একপর্যায়ে গভীর সাগরে সন্দেহজনক একটি ট্রলার দেখতে পেয়ে র‍্যাব সদস্যরা নজরদারি জোরদার করে। পরে ধাওয়া দিলে ট্রলারটি বাঁকখালী নদীর কক্সবাজার সদরের খুরুশকূল এলাকায় তাদের ধরতে সক্ষম হয়।

এসময় ট্রলারে থাকা রোহিঙ্গাসহ ২ জনকে আটক করা হয়। পরে ট্রলারটিতে তল্লাশি করে পাওয়া যায় ১৩ লাখ ইয়াবা, নগদ ১০ হাজার ৯০০ টাকা, একটি মোবাইল সেট ও একটি সিমকার্ড। এসব ইয়াবার আনুমানিক মূল্য ৪০ কোটি টাকা।

আটকদের জিজ্ঞাসাবাদের তথ্য জানিয়ে র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক বলেন, আটক ব্যক্তিরা দীর্ঘদিন ধরে মাদক ব্যবসার সঙ্গে জড়িত। ইয়াবা পরিবহন তথা পাচারের সাথে ট্রলার মালিকদের বড় একটি অংশ জড়িত।

আটকদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান কর্নেল তোফায়েল।