Opu Hasnat

আজ ৩০ সেপ্টেম্বর বুধবার ২০২০,

তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি ফয়সাল হাবিব সানি’র জন্মদিন আজ শিল্প ও সাহিত্য

তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি ফয়সাল হাবিব সানি’র জন্মদিন আজ

আজ ২৩ আগস্ট, বাংলা ভাষার এ সময়ের জনপ্রিয় তরুণ কবি ফয়সাল হাবিব সানি’র জন্মদিন। ১৯৯৭ সালের ২৩ আগস্ট কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন ‘আমলা’ নামক এক ঐতিহ্যবাহী গ্রামে শিক্ষিত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি৷ তার পিতা নান্নু আহমেদ এবং মাতা ফারজানা মাহবুব লীলা। কবি’র পরিবারে একটা ছোট ভাই রয়েছে তার। 

অমর একুশে গ্রন্থমেলায় তার মোট পাঁচটি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘দাবানল’ এবং দুই বছরের ব্যবধানে ২০১৮ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় তার ‘দাবানল’ কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণসহ আরও তিনটি কবিতাগ্রন্থ। কবিতাগ্রন্থগুলো যথাক্রমে ‘নির্বাচিত ১০১ কবিতা’, ‘নির্বাচিত পঞ্চাশ প্রেমের কবিতা’ ও ‘অপ্রকাশিত কথন’। তার লেখা প্রতিটা কবিতাগ্রন্থই বেশ জনপ্রিয়তা অর্জন করে। 

অতি স্বল্প সময়ের মধ্যেই তার প্রাঞ্জল, নিখুঁত ও সাবলীল লেখনীশৈলির কারণে দেশের গণ্ডি পেরিয়ে কলকতাতেও ব্যাপক জনপ্রিয়তা পান এ কবি। সম্প্রতি ওপার বাংলাতেও তার বিস্তৃত পাঠক পরিধি রয়েছে। এ কবি মাত্র ২১ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে পাঁচটি কবিতাগ্রন্থ রচনার নজির স্থাপন করে দেশব্যাপী বেশ আলোচনায় আসেন। তার উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে রয়েছে বাংলা ভাষার অন্যতম পুরোধা কবি নির্মলেন্দু গুণের হাত থেকে প্রাপ্ত ‘বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯ (নব সাহিত্য প্রকাশনী, বাংলা একাডেমি কর্তৃক প্রদত্ত)’, ‘বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯’ ‘কবি সুকান্ত কবিতা পুরস্কার (বাংলাদেশ কবিসংসদ কর্তৃক প্রদত্ত)’, ‘প্রাপ্তি সাহিত্য সম্মাননা-২০১৮’, ‘প্রত্যয় লিডারশীপ অ্যাওয়ার্ড-২০১৯’, ‘এডুকেশন ওয়াচ সম্মাননা (ক্যাম্পাস সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ)’ প্রভৃতি৷ 

ফয়সাল হাবিব সানি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অধ্যয়নরত বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। নিজ ক্যাম্পাসেও তুমুল জনপ্রিয় তিনি৷ তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে (বশেমুরবিপ্রবিসাস) সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। বেশ কিছুদিন দায়িত্ব পালন করেছেন কনজুমার ইয়ুথ অব বাংলাদেশ (CYB), বশেমুরবিপ্রবি শাখার সহ-সভাপতি হিসেবেও। এছাড়াও, তিনি নিজ নামে সমাজের অসহায় মানুষ ও পথশিশুদের জন্য প্রতিষ্ঠা করেছেন সেবামূলক স্বেছাসেবী সংগঠন ‘FHS Foundation (A Foysal Habib Sany Foundation)’। বর্তমানে তিনি বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘের সাহিত্য সম্পাদক, বশেমুরবিপ্রবি লেখক-পাঠক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, কুষ্টিয়া ক্যান্সার সোসাইটি, বশেমুরবিপ্রবি শাখার আহ্বায়ক হিসেবেও দায়িত্বরত রয়েছেন। তাছাড়াও, বিশ্ববিদ্যালয়ের আরও নানান সংগঠনের সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে। প্রতিভাবান এ কবি’র জন্মদিনে দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল ‘টাইমটাচনিউজ ডট কম’র পক্ষ থেকে কবিকে আন্তরিক অভিবাদন ও তার সামনের দিনগুলোর জন্য অফুরন্ত শুভকামনা।