Opu Hasnat

আজ ৩০ সেপ্টেম্বর বুধবার ২০২০,

স্থাপত্য শিল্পী মৃণাল হক আর নেই শিল্প ও সাহিত্য

স্থাপত্য শিল্পী মৃণাল হক আর নেই

আলোচিত স্থাপত্য শিল্পী মৃণাল হক আর নেই। শুক্রবার (২১ আগস্ট) রাত ২ টার দিকে তিনি মারা যান (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। জানা গেছে, বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন মৃণাল হক।

মৃণাল হকের গ্রাফিক্স ডিজাইনার আলমগীর বলেন, ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। শুক্রবার রাতে তার সুগার লেভেল কমে যায়, পাশাপাশি অক্সিজেনের মাত্রাও কমে গিয়েছিল। পরে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে মৃণাল হককে সমাহিত করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। 

মৃণাল হক ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং সেখানে ভাস্কর্যের কাজ শুরু করেন। ২০০২ সালে তিনি দেশে ফিরে আসেন এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন। দেশে ফিরে নিজ উদ্যোগে নির্মাণ করেন মতিঝিলের ‘বক’ ভাস্কর্যটি। রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালের সামনের রাজসিক, রাজারবাগ পুলিশ লাইনের দুর্জয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গোল্ডেন জুবিলী টাওয়ার ভাস্কর্যের জন্য সর্বাধিক পরিচিত মৃণাল হক।

দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ বিদেশের মাটিতে তার বেশ কিছু শিল্পকর্ম রয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের সামনে গ্রীক দেবী থেমিসের অনুকরণে ভাস্কর্য বানিয়ে সমালোচনার মুখে পড়েন এই ভাস্কর।

১৯৫৮ সালের ৯ সেপ্টেম্বর রাজশাহীতে জন্ম গ্রহন করেন তিনি।