Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

দামুড়হুদায় বিভিন্ন ব্যবসার সাথে বিক্রি করা হচ্ছে পেট্রোল, নেই অনুমোদন চুয়াডাঙ্গা

দামুড়হুদায় বিভিন্ন ব্যবসার সাথে বিক্রি করা হচ্ছে পেট্রোল, নেই অনুমোদন

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বিভিন্ন দোকানে অবৈধভাবে বিক্রি করা হচ্ছে পেট্রোল। সরকারী নিয়ম নিতি উপেক্ষা করে অন্য ব্যবসার পাশা পাশি পেট্রোল বিক্রি করা হচ্ছে। উপজেলার বিভিন্ন মহাসড়ক ও আঞ্চলিক সড়কের পাশে দোকানের ভিতরে কনটেইনারে পেট্রোল রাখা হয় ও দোকানের সামনে পচড়া সাজিয়ে রেখে বিক্রয় করা হয়ে থাকে। 

জ্বালানি তেল বিক্রির লাইসেন্স পেতে কমপক্ষে পাকা মেঝেসহ আধাপাকা ঘর ও অগ্নি নির্বাপক যন্ত্র থাকতে হবে। এবং মজবুত ও ঝুঁকিমুক্ত সংরক্ষণাগার থাকার সরকারি নির্দেশনা রয়েছে। কিন্তু এসবের কোন তোয়াক্কা না করে দামুড়হুদা উপজেলার বিভিন্ন ধরনের ছোট বড় ব্যবসায়ীরা এসব নিয়ম নিতি উপেক্ষা করে মুদি খানা, সার, হার্ডওয়ার, বস্তা সহ বিভিন্ন ধরনের ব্যবসার সাথে ব্যবসা প্রতিষ্ঠানের সামনে সড়কের ধারে দোকানের সামনে পসরা সাজিয়ে বিক্রয় করা এসব বিক্রেতাদেও অনেকে যেমন লিটার প্রতি সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রয় করে তেমনই  ওজনে কম দিতে বোতলে আগুনের তাপ  দিয়ে বোতল চেপ্টা করে বিভিন্ন মাপের বোতল ভরে রাখে। এতে ক্রেতারা ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। 

পেট্রোল বিক্রির ক্ষেত্রে সরকারি কিছু নিয়ম নিতি  থাকলে ও তা না মেনে পাম্প থেকে কনটেনারে ভরে তেল এনে বোতলে ভরে বিক্রি করা হয়। আবার অনেক সময় প্রশাসন কড়াকড়ি আরপ করলে  অনেক ব্যবসায়ী কৌশলে তাদের মটরসাইকেলের ট্যাংকি ভরে তেল এনে দোকানে এনে ঐ তেল বের করে বোতলে ভরে বিক্রি করে।উপজেলা সদরসহ বিভিন্ন গ্রামাঞ্চলের হাট-বাজার ঘুরে দেখা গেছে কয়েক শ’ দোকানে এভাবে বিক্রি হচ্ছে এই দ্যহ্য পদার্থ। দোকানে দুই লিটার, এক লিটার অথবা আধা লিটার ওজনের প্লাাস্টিকের বোতলে পেট্রোল ভরে দোকানের সামনে টেবিল অথবা ব্যারেলের উপর পসরা সাজিয়ে রাখা হয়েছে। যে কেউ ইচ্ছা করলেই বোতল ভর্তি পেট্রোল কিনতে পারেন, যা ব্যবহার হতে পারেন যেকোনো কাজে।এতে ঘটতে পারে দুর্ঘটনা ইচ্ছায় অথবা অনিচ্ছায়।দামুড়হুদা উপজেলা সদরের এক জ্বালানি তেল বিক্রেতা বলেন, আমরা ছোট ব্যবসায়ী। সারা দিনে অল্প কয়েক লিটার তেল বিক্রি করি। অনেক সময় মটরসাইকেল চালকরা তেল খুজে বেড়ায় তাই তেলের চাহিদা থাকায় বিভিন্ন পাম্প থেকে তেল নিয়ে এসে বিক্রি করি।
  
দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দীন বলেন, যত্রতত্র পেট্রোল বিক্রি করা যাবে না। বিষয় টি আমার নজরে এসেছে খুব দ্রুত অভিযান চালিয়ে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।