Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

খাগড়াছড়িতে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত খাগড়াছড়ি

খাগড়াছড়িতে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে নানা আয়োজনে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয় হতে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে পৌর টাউন হল প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু বন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তি চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদ সদস্য খগেশ্বর ত্রিপুরা, এ্যাডভোকেট আশুতোষ চাকমা, পার্থ ত্রিপুরা জুয়েল, এম এ জব্বারসহ দলীয় নেতাকর্মীরা। 

এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। জাতির জনকের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসনের পক্ষ জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, খাগড়াছড়ি সড়ক ও জনপথ অধিদপ্তরসহ বিভিন্ন প্রতিষ্টান। সরকারী-বেসরবারী কর্মকর্তা-কর্মচারীদের কালো ব্যাজ ধারন, জেলা অফিস-আদালত, বাজারে দোকান-পাটে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে খাগড়াছড়ি জেলা প্রশাসনের উদ্যোগে টাইল্সে অঙ্কিত জাতির জনকের স্মৃতি ‘‘স্বাধীনতা” নামক দেয়ালিকা উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এসময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস সহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

মানিকছড়ি : জাতিরজনক ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকী উপলক্ষে মানিকছড়িতে উপজেলা প্রশাসন, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় দিবসটি পালিত হয়েছে। শনিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগ নিজ নিজ উদ্যোগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন। পরে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত ম্যুরালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, পুলিশ, রাজনৈতিক নেতৃবৃন্দ, মুক্তিযুদ্ধা, বিভিন্ন দপ্তর ও সামাজিক সংগঠন। পরে উপজেলা পরিষদ চত্বরে দেবদারুর চারা রোপণ করেন অতিথিরা। এ সময় উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন, ইউএনও তামান্না মাহমুদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: সাইফুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা, অফিসার ইনচার্জ আমির হোসেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো: মাঈন উদ্দীন, সাবেক মুক্তিযুদ্ধা কমান্ডার মো: সফিউল আলম চৌধুরী, ইউপি চেয়ারম্যান মো: শফিকুর রহমান ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন। পরিষদ হল রুমে ইউএনও তামান্না মাহমুদ এর সভাপতি অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, যুব ঋণ বিতরণ করা হয়।

পানছড়ি : স্বাস্থ্যবিধি মেনে পানছড়ি উপজেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। শনিবার (১৫ আগস্ট) সকাল ৮টায় উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো: আব্দুল মোমিনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন করেন। পর্যায়ক্রমে যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগ পুষ্পমাল্য অর্পন করেন। পূষ্পমাল্য অর্পন শেষে দলীয় কার্যালয়ে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় জেলা পরিষদ সদস্য সতীশ চন্দ্র চাকমা, সাবেক সভাপতি মো: বাহার মিয়া, সাবেক সম্পাদক ও প্রেস ক্লাব সভাপতি জয়নাথ দেবসহ দলীয় নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। এদিকে উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌহিদুল ইসলাম ও অফিসার ইনচার্জ মো: দুলাল হোসেনের নেতৃত্বে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন করা হয়। পর্যায়ক্রমে বিভিন্ন দপ্তর ও বিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়।

মাটিরাঙ্গা : খাগড়াছড়ির মাটিরাঙায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। কর্মসুচীর অংশ হিসেবে শনিবার (১৫আগস্ট) সকাল সাড়ে ৯টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সামনে স্থাপিত ফ্রিডম স্কোয়ারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মাটিরাঙা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম ও মাটিরাঙা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব। এর পরপরই মাটিরাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মাটিরাঙ্গা সার্কেল পুলিশ, মাটিরাঙ্গা থানা পুলিশ, মাটিরাঙ্গা উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মাটিরাঙা সদর ইউনিয়ন পরিষদ, জাতীয় মহিলা সংস্থা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব’র সভাপতিত্বে মাটিরাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম। মাটিরাঙা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশ্ররাফ উদ্দিন এর সঞ্চালনায় জাতীয় শোক দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, মাটিরাঙ্গা উপজেলা প্রকৌশলী মো: মনির হোসেন। মাটিরাঙ্গার সহকারি কমিশনার(ভূমি) ফারজানা আক্তার ববি, মাটিরাঙ্গা সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার মো: খোরশেদ আলম, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সামসুদ্দীন ভূইয়া, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম. হুমায়ন মোরশেদ খান, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরন জয় ত্রিপুরা ও মুক্তিযোদ্ধা মো: হানিফ হাওলাদার প্রমুখ বক্তব্য বক্তব্য রাখেন। ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিনত করার আহ্বান জানিয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের এক জলন্ত ইতিহাস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করলেও স্বাধীন বাংলাদেশের মানচিত্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম মুছে ফেলতে পারেনি। আমরা তাঁর আদর্শকে বুকে লালন করে একটি ক্ষুদা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার লড়াই করছি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশ কান্তি চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটোল মনি চাকমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজ কুমার শীল, মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো: মোহতাছিম বিল্লাহসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে দিবসটি উপলক্ষ্যে বাদ জোহর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র আত্মার শান্তি কামনা করে মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

গুইমারা : ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সারা দেশের ন্যায় খাগড়াছড়ির গুইমারাতে যথাযোগ্য মর্যাদায় ও স্বাস্থ্য বিধি মেনে পালিত হয়েছে এ দিবসটি। দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৬ টায় উপজেলা প্রশাসন ও সকাল ৭টায় উপজেলা আওয়ামী লীগ পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুুুুষ্প মাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেন করেছেন। পর্যায়ক্রমে যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে নেতা কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান মেমং মারমার নেতৃত্বে সকল শহিদদের স্বরনে এক মিনিট নীরবতা পালন করেন সবাই। এরপর সকাল আটটায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমার নেতৃত্বে দলীয় কার্যালয়ে দিবসটি উপলক্ষে নেতাকর্মীদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেল ৪টায় মিলাদ, বিশেষ দোয়া ও মিষ্টি বিতরণ রয়েছে বলে দলীয় সূত্রে জানা যায়। এসময় উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ,মহিলা ভাইস-চেয়ারম্যান ঝর্না ত্রিপুরা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সমীরন পাল‘সহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমানের নেতৃত্বে স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুুুষ্প মাল্য অর্পণের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। দলীয় কার্যালয়ে আলোচনা সভায় মেমং মারমা বলেন, ১৫ আগস্ট ইতিহাসের অন্ধকারতম অধ্যায় ও জাতীয় শোকের দিন। বাংলার আকাশ-বাতাস আর প্রকৃতিও অশ্রুসিক্ত হওয়ার দিন। কেননা পঁচাত্তরের এই দিনে আগস্ট আর শ্রাবণ মিলেমিশে একাকার হয়েছিল বঙ্গবন্ধুর রক্ত আর আকাশের মর্মছেঁড়া অশ্রুর প্লাবনে। বঙ্গবন্ধুকে দৈহিকভাবে হত্যা করা হলেও তার মৃত্যু নেই। তিনি চিরঞ্জীব। কেননা একটি জাতিরাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা এবং স্থপতি তিনিই। যতদিন এ রাষ্ট্র থাকবে, ততদিন অমর তিনি। চিরঞ্জীব তিনি এ জাতির চেতনাং। বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম। যে আদর্শে উজ্জীবিত হয়েছিল গোটা দেশ। পঁচাত্তরের ১৫ আগস্ট সুবেহ সাদিকের সময় যখন ধানমন্ডি ৩২নম্বরে নিজ বাসভবনে সপরিবারে বঙ্গবন্ধুকে বুলেটের বৃষ্টিতে ঘাতকরা ঝাঁঝরা করে দিয়েছিল, তখন যে বৃষ্টি ঝরছিল, তা যেন ছিল প্রকৃতিরই অশ্রুপাত। ভেজা বাতাস কেঁদেছে সমগ্র বাংলায়। ঘাতকদের উদ্যত্ত অস্ত্রের সামনে ভীতসম্ব্রস্ত বাংলাদেশ বিহ্বল হয়ে পড়েছিল শোকে আর অভাবিত ঘটনার আকস্মিকতায়। কাল থেকে কালান্তরে বাঙ্গালীর মনে জ্বলবে এ শোকের আগুন। এছাড়াও দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, শিশুদের পুষ্টি খাদ্য বিতরণ‘সহ নানান আয়োজন রয়েছে।

দীঘিনালা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে, দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। শনিবার (১৫ আগস্ট) সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতির পিতা প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ। পরে ছাত্রলীগ, যুবলীগসহ অপরাপর সহযোগী সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ কাশেমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মো: মাহবুব আলম, নিউটন মহাজন, সাংগঠনিক সম্পাদক মনির ফরাজি এবং উপজেলা ছাত্রলীগের সভাপতি মো: মাহবুব আলম। এর আগে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে অর্ধনমিত জাতীয় পতাকা, কালো পতকা এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় দলীয় নেতাকর্মীদের সবাই কালো ব্যাজ ধারণ করেন।