Opu Hasnat

আজ ২৫ সেপ্টেম্বর শুক্রবার ২০২০,

বড়াইগ্রামে জমজমাট শ্রমিকের হাট নাটোর

বড়াইগ্রামে জমজমাট শ্রমিকের হাট

দেখে মনে হতে পারে কোন সমাবেশ চলছে। আসলে তা না এটি একটি হাট । ছবি দেখে মনে হতে পারে এটি আবার কেমন হাট যেখানে কোন পণ্য নেই কিন্তু ক্রেতা বিক্রেতা আছে! হ্যাঁ এই হাটে কোন পন্য বিক্রি হয়না বরং এখানে শ্রমিক বা কামলা বিক্রি হয়  ।বলতে পারেন শ্রমিকের হাট । এমনই এক হাট বসে নাটোরের বড়াইগ্রাম উপজেলার কয়েন বাজারে ! যেখানে শ্রমিক বা কামলা বিক্রি হয় ।

পাশ্ববর্তী লালপুর, বাগাতিপাড়া উপজেলা ও বড়াইগ্রামের আশেপাশের বিভিন্ন গ্রাম থেকে শ্রমিকরা প্রতিদিন ভোরে ছোট ছোট যানবাহনে করে এবং বাইসাইকেল নিয়ে কাজের সন্ধানে চলে আসেন এই হাটে । যেখানে আশেপাশের গ্রামের গৃহস্থরা চাহিদামত দরদাম করে শ্রমিক কিনে নিয়ে যান কৃষি কাজের জন্য। বর্তমানে ফসল তোলা ও ফসল লাগানোর জন্য কাজের চাপ থাকায় এই হাটে কাজ ভেদে ৪৫০ থেকে ৬০০ টাকা পর্যন্ত শ্রমিক ক্রয় বিক্রয় হচ্ছে । সারা বছরই এই হাটে শ্রমিক কেনাবেচা চলে । এছাড়া বছরের অন্যন্য সময় কাজের চাপ কম থাকলে ২০০ থেকে ২৫০ টাকায় শ্রমিক বিক্রি হয়।

লালপুর থেকে আসা শরিফুল ইসলাম বলেন, আমাদের এলাকায় তেমন কাজ না থাকায় আমি এই হাটে ২ বছর হলো আসি এখানে শ্রমের ন্যায্য মূল্য পাওয়া যায়। এবং কাজ না পেয়ে ফিরে যেতে হয়না ! তাই এখানে আসি। এরকম শত শত শ্রমিক এখানে এসে কাজ করে জিবিকা নির্বাহ করছেন। 

কয়েন গ্রামের বাসিন্দা আবুল হোসেন জানান, আমাদের এখানে কাজের তুলনায় শ্রমিকের ঘাটতি রয়েছে তাই আমরাও পছন্দ ও চাহিদামত শ্রমিক কিনে নিয়ে কাজ করে নিতে পারছি। তাই এই হাট এই অঞ্চলের জন্য কৃষির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।

এই বিভাগের অন্যান্য খবর