Opu Hasnat

আজ ২১ সেপ্টেম্বর সোমবার ২০২০,

১২ দিন পর শিমুলিয়া ৩ নম্বর রো রো ফেরি ঘাট চালু মুন্সিগঞ্জ

১২ দিন পর শিমুলিয়া ৩ নম্বর রো রো ফেরি ঘাট চালু

পদ্মার ভাঙ্গনে বিলীন হয়ে যাওয়া ক্ষতিগ্রস্ত মুন্সীগঞ্জের শিমুলিয়ার ৩ নম্বর রো রো ফেরি ঘাটটি ১২ দিন বন্ধ থাকার পর সোমবার (১০ আগষ্ট) বেলা ১১টা থেকে পুনরায় কার্যক্রম শুরু হয়েছে। 

সোমবার বেলা ১১ টার দিকে ৩ নম্বর ফেরি ঘাট থেকে এনায়েতপুরি নামক রো রো ফেরি যানবাহন ও যাত্রী নিয়ে কাঁঠালবাড়ির উদ্দেশ্যে রওনা হওয়ার মধ্য দিয়ে এঘাটটি তার কার্যক্রম শুরু করল। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক সাফায়েত আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পদ্মায় তীব্র ঘূর্ণীস্রোতের কারনে গত ২৮ জুলাই শিমুলিয়া প্রান্তের ৩নং রো রো ফেরি ঘাটের এপ্রোচ সড়কসহ বেশ কিছু এলাকা নদীতে তলিয়ে বিলীন হয়ে যায়। এরপর থেকেই বন্ধ হয়ে যায় তিন নম্বর রো রো ঘাটটি। প্রায় দুই সপ্তাহ পর আজ ঘাটটি চালু করা হয়। ঘাটে তিনটি রো রোসহ ছোট-মিডিয়াম মিলিয়ে ৮টি ফেরি রয়েছে যাত্রী ও যানবাহন পারাপারের জন্য। স্রোতের কারনে ফেরি গুলোকে যাতায়াতে সময় লাগছে দুইগুন থেকে-তিনগুন বেশি।

মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) মো. হিলাল উদ্দিন জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট এলাকায় দুই সপ্তাহ পর তিন নম্বর ফেরিঘাটটি চালু করা হয়েছে। বর্তমানে শিমুলিয়ায় এক-দুই ও তিন নম্বর ফেরিঘাট দিয়ে তিনটি রো রো, তিনটি কেটাইপসহ ৮টি ফেরি চলাচল করছে।

তিনি আরো জানান, ফেরিগুলো কম লোড নিয়ে যাতায়াত করলেও ঘাটে তেমন যানবাহনের চাপ নেই। মাত্র ৪৫ টি পন্যবাহি ট্রাক রয়েছে, যা সিরিয়াল মোতাবেক পারাপার করা হচ্ছে। তবে ঢাকাগামী যাত্রীদের কিছু ভির রয়েছে লঞ্চ ও স্পিডবোট ঘাটে। এ নৌরুটে ৮৭টি লঞ্চ ও তিন শতাধিক স্পিডবোট চলাচল করছে।

এই বিভাগের অন্যান্য খবর