Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো খেলাধুলা

জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো

মাওরিসিও সারিকে বরখাস্ত করার কয়েক ঘণ্টার মধ্যেই আন্দ্রে পিরলোকে কোচের পদে আসীন করল জুভেন্টাস। ইতালিয়ান কিংবদন্তির সঙ্গে তুরিনের বুড়িদের চুক্তির মেয়াদ ২ বছর।

পিরলো খেলোয়াড় হিসেবে এমন কোনো ট্রফি নেই যে জেতেননি। চ্যাম্পিয়ন্স লিগ-বিশ্বকাপ থেকে শুরু করে সবকিছু। জুভেন্টাসের মাঠমাঠের সেরা তারকা ছিলেন তিনি। চার বছরে সব শিরোপা জিতেছেন পিরলো। জিতেছেন কোপা ইতালিয়া এবং ইতালিয়ান সুপার কাপ।

রোববার থেকে বিশ্ব ফুটবলে নতুন অধ্যায় শুরু হয়ে গেল পিরলোর। অথচ এর আগে তার কোচিং করানোর কোনো অভিজ্ঞতাই নেই। অথচ কোচিং ক্যারিয়ারের শুরুতেই তিনি শিষ্য হিসেবে পেয়ে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো মতো তারকাদের। পিরলোর সঙ্গে দুই বছরের চুক্তি করলো জুভেন্টাস।

এক বিবৃতিতে জুভেন্টাস বলছে, ‘আজকে আমাদের পছন্দ হচ্ছে বিশ্বাসের ওপর ভিত্তি করে। আমাদের বিশ্বাস, ডাগআউটে দাঁড়িয়ে তিনি সাফল্যে নেতৃত্ব দেবেন। অভিজ্ঞ এবং প্রতিভাবান একটি স্কোয়াড গঠন করতে পারবেন তিনি।

২০১১ থেকে ২০১৫ পর্যন্ত জুভেন্টাসে খেলেন এবং টানা চারটি সিরি-আ উপহার দেন। একই সঙ্গে ২০১৪-১৫ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলে দেন দলকে। ইতালির হয়ে খেলেন ১১৬ ম্যাচ এবং ২০০৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ২০১৭ সালে নিউইয়র্কের এমএলএস লিগে নিউইয়র্ক এফসির হয়ে খেলে অবসর নেন।