Opu Hasnat

আজ ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার ২০২০,

ব্রেকিং নিউজ

হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ মহাসড়কের ধসে পড়া স্থান মেরামতের নির্দেশ মানিকগঞ্জ

হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ মহাসড়কের ধসে পড়া স্থান মেরামতের নির্দেশ

২৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের দক্ষিন পাশের ফুটপাতসহ আরসিসি ঢালাই চলমান বন্যার কারণে ধসে পড়েছে।  শনিবার (৮ আগস্ট) সকাল ১০ টায় স্থানীয় সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম ও সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী গাউসুল হাসান মারুফ সরেজমিন পরিদর্শন করে ওই স্থানগুলো দ্রুত মেরামতের নির্দেশ দেন। 

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবী, ৪ টি প্যাকেজের মাধ্যমে নির্মিত ২৯ কিলোমিটার সড়কটির এক তৃতীয়াংশ স্থান বন্যার কারণে ফাটল ধরে কিছুটা ধসে পড়েছে। পার্শ্ব ধসের পাশাপাশি অনেক স্থানেই মূল সড়কের পিচ ঢালাইও ভেঙ্গে পড়ছে। চলতি বর্ষায় সড়ক সংলগ্ন খালটিতে পানি আসলে দক্ষিণ পাশের রক্ষাপ্রদ (গাইড ওয়াল) ক্ষতিগ্রস্থ হয়ে ফুটপাতসহ সড়কের বিভিন্ন স্থানে ধস শুরু হয় এবং কিছু কিছু অংশে এক ফুট পর্যন্ত দেবে যায়। এতে সড়কটিতে যানচলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেই সঙ্গে অতিরিক্ত লোড নিয়ে ভারী যানবাহন চলাচলও সড়কের পার্শ্ব ধসে প্রভাব ফেলছে। এছাড়া সড়কটির নির্মাণ পরিকল্পনায় ঘাটতি থাকায় এটি এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বলে অভিজ্ঞমহল মনে করছেন । ফলে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। ঝড়ছে প্রাণ।

এদিকে, গাইডওয়াল রক্ষায় জিও ব্যাগ এবং ফাটল মেরামতে কনক্রিট ব্যবহার করে ধস প্রতিরোধের চেষ্টা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  শনিবার (৮ আগস্ট) পরিদর্শনকালে স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী জানান, নির্মিত সড়কটি চলমান বন্যার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। মেরামত কাজও অব্যাহত রয়েছে। তিনি আরো বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো আগামী ৩ বছর পর্যন্ত সড়কটির যে কোনো ধরনের ক্ষয়ক্ষতি মেরামত করতে বাধ্য থাকবে।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম বলেন, এটি সিংগাইর তথা মানিকগঞ্জবাসীর স্বপ্নের সড়ক। ইতিমধ্যেই সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলীর সাথে আমার কথা হয়েছে। সড়কটি রক্ষায় তারা সবরকম পদক্ষেপ  নিবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

এই বিভাগের অন্যান্য খবর