Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত’ : রীভা গাঙ্গুলি জাতীয়

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত’ : রীভা গাঙ্গুলি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বিদায় সাক্ষাৎকালে বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত। দু’দেশের সম্পর্ক অবনতি করার জন্য কেউ কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিকর প্রচারণা  চালায়। কিন্তু  এ সম্পর্ক এতো হালকা নয়। আগামী দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও দু’জন আশা প্রকাশ করেন।

বৃহস্পতিবার (৬ আগস্ট) মন্ত্রণালয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে বিদায়ী সাক্ষাতকালে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, ‘গত কয়েক বছরে দুদেশের মধ্যে অনেক কাজ হয়েছে। ছিটমহল সমস্যা, সমুদ্র সীমানা বিরোধ সমাধান হয়েছে। দুদেশ উন্নয়ন অংশীদার হিসেবে কাজ করে যাচ্ছে।’

বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আগামী দিনগুলোতে দুদেশের সম্পর্ক আরও  দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন দুজন।

মন্ত্রী বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সরকার ও জনগণের সহায়তার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে বাংলাদেশ।’ স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের অবদান স্মরণে   বাংলাদেশ স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে বলে তিনি জানান।  

ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি মুক্তিযুদ্ধের উপর লিখিত বইয়ের হিন্দি অনুবাদ করার জন্য অনুরোধ করেন। এছাড়া ২০২১ সালে  বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক বলেও তিনি জানান।