Opu Hasnat

আজ ২১ সেপ্টেম্বর সোমবার ২০২০,

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান আর নেই রাজনীতি

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান আর নেই

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান, ঢাকা জেলা বিএনপির সাবেক সভাপতি আব্দুল মান্নান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  

মঙ্গলবার (৪ আগস্ট) রাত ৯টা ২০মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপলো হাসপাতাল) তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর। তিনি এক কন্যা সন্তানসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। বার্ধক্যজনিত কারণে তিনি নানা জটিল রোগে ভুগছিলেন। 

বিএনপি চেয়ারপাসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, বার্ধক্যজনিত কারণে নানা জটিল রোগে ভুগছিলেন বিএনপির এই নেতা। রোববার (৩ আগস্ট) বেশি অসুস্থ হলে তাকে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার স্ত্রী নিলুফার মান্নান তিন বছর আগে মারা গেছেন। একমাত্র মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নান ও তার স্বামী বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম শনিবার লন্ডন থেকে দেশে আসেন।  
 
আব্দুল মান্নান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি ছিলেন। অবসের যাওয়ার পর তিনি বিএনপির প্রার্থী হিসেবে ঢাকা-২ আসন থেকে ১৯৯১, ফেব্রুয়ারি ১৯৯৬, জুন ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় নির্বাচনে অংশ নিয়ে পরপর চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তিনি ১৯৯১ সাল থেকে ৯৬ সাল পর্যন্ত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে বিএনপির ঢাকা জেলা শাখার সভাপতি নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ তিনি বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ছিলেন।  

মরহুমের লাশ হাসপাতালের হিমঘরে রাখা হবে। বুধবার সকাল ১০ টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে প্রথম জানাজা ও ১১টায় ধানমণ্ডির ঈদগাহ মাঠে দ্বিতীয় জানাজা হবে। পরে ‍তার নিজ গ্রাম ঢাকার নবাবগঞ্জে নেওয়া হবে। সেখানে ৩য় দফা জানাজা শেষে দাফন করা হবে।  

তার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমানসহ দলীয় নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।

এই বিভাগের অন্যান্য খবর