Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

দুই হাজার কোটি টাকা পাচার

ফরিদপুর শহর আ’লীগের সভাপতি ও জেলা শ্রমিকলীগের অর্থ সম্পাদক গ্রেফতার ফরিদপুর

ফরিদপুর শহর আ’লীগের সভাপতি ও জেলা শ্রমিকলীগের অর্থ সম্পাদক গ্রেফতার

ফরিদপুরের বহুল আলোচিত দুই হাজার কোটি টাকা মানি লন্ডারিং মামলায় রুবেল-বরকতের পরে এবার গ্রেফতার হলেন শহর আওয়ামী লীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার লেভী ও জেলা শ্রমিকলীগের অর্থ সম্পাদক মোঃ বিল্লাল হোসেন। শুক্রবার দুপুরে নিজ বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। 

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি গত ২৬ জুন দুই হাজার কোটি টাকা অবৈধ অর্থ ও সম্পদ আয় ও পাচারের অভিযোগ এনে ঢাকার কাফরুল থানায় মামলাটি করেন। মামলাটির বাদি সিআইডির পরিদর্শক এস এম মিরাজ আল মাহমুদ।

জেলা আওয়ামীলীগের একটি সূত্র জানায়, ফরিদপুর শহর আওয়ামী লীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার লেভীর বিরুদ্ধে অর্থ পাচার সহ নেতাকর্মির সাথে খারাপ আচরন, ক্ষমতার অপব্যবহার ও আর্থিক বিভিন্ন অনিয়মের অভিযোগ রয়েছে। একই অভিযোগ রয়েছে বিল্লালের বিরুদ্ধে।   

এই মানি লন্ডারিং মামলায় ফরিদপুরের বহুল আলোচিত দুই ভাই শহর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ইমতিয়াজ হাসান রুবেলের বিরুদ্ধে দুই হাজার কোটি টাকার সম্পদ অবৈধ উপায়ে উপার্জন ও পাচারের অভিযোগ আনা হয়। ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইন সংশোধনী ২০১৫ এর ৪(২) ধারায় এ মামলাটি দায়ের করা হয়।

গত ৭ জুন জেলা আওয়ামী লীগ সভাপতি সুবল সাহার বাড়িতে হামলা মালায় গ্রেফতার হন রুবেল ও বরকত। পরে তাদের মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দেখিয়ে প্রথমে দুই দিন পরে আরও তিন দিনের রিমান্ড শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম ১৬৪ ধারায় দুই ভায়ের স্বীকারোক্তিমূলক জবানবন্দি নথিভুক্ত করেন। পরে তাদের কেরানিগঞ্জের কেন্দ্রীয় কারাগারের প্রেরণ করে।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. জামাল পাশা জানান, সিআইডি’র মানি লন্ডারিং মামলায় প্রধান আসামি রুবেল-বরকতের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে নাজমুল ইসলাম লেভী ও বেলাল হোসেন সম্পৃক্ততার প্রেক্ষিতে শুক্রবার দুপুরে ফরিদপুর শহরের তাদের নিজবাড়ি থেকে দুজনকে গ্রেফতার করা হয়। পরে আদালতের নির্দেশে জেল হাজতে পাঠানো হয়েছে। এরপর সময় মতো জেলা হাজত থেকে আমরা তাদের ঢাকায় পাঠিয়ে দেব।

এদিকে তাদের আটকের খবরে আওয়ামীলীগের ত্যাগী নেতারা ধন্যবাদ জ্ঞাপন করেছে পুলিশ প্রশাসনকে।