Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

সমন্বিত কাজের মাধ্যমে দৌলতদিয়ার সবগুলো ঘাট চালু করা হবে রাজবাড়ী

সমন্বিত কাজের মাধ্যমে দৌলতদিয়ার সবগুলো ঘাট চালু করা হবে

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডর গোলাম সাদেক বলেছেন, এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেন্স বন্যা ও করোনা মোকাবেলা করা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের বিশ্বাস বন্যা বা করোনা কোনটাই আমাদের দমিয়ে রাখতে পারবে না।এছাড়াও সমন্বিত কাজের মাধ্যমে  প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে দৌলতদিয়া ঘাটের সবগুলো পল্টুন চালু করা হবে। সবাই একসাথে কাজ করলে অবশ্যই আমরা সব ধরনের ঝুঁকি মোকাবেলা করতে পারবে।

মঙ্গলবার দুপুরে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট পরিদর্শনে এসে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডর গোলাম সাদেক এসব কথা বলেন।

তিনি বলেন, আসন্ন ঈদে ঘরমুখো মানুষ যাতে কোন রকম ভোগান্তি ছাড়াই নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে সেজন্য আমরা কাজ করব। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশিত সকল কাজ সম্বনয় করে বাস্তবায়ন করব।

এসময় তিনি ঘাটের সংযোগ সড়কগুলো আজকের মধ্যেই সংস্কার করার জন্য নির্দেশ দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এবং দৌলতদিয়া ঘাট আধুনিকায়ন করার জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের দৌলতদিয়া ঘাট পরিদর্শনের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র আরিাচা সেক্টরের নির্বাহী প্রকৌশলী মোঃ নিজাম উদ্দিন পাঠান, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি প্রমূখ।

উল্লেখ্য, পদ্মার পানি অব্যাহত বৃদ্ধির কারনে দৌলতদিয়ার সবগুলো ফেরি ঘাট ঝঁকিতে  রয়েছে। গত বছরের বন্যায় ভাঙ্গনের ফলে দৌলতদিয়া ১ ও ২ নং ফেরি ঘাট ক্ষতি গ্রস্থ্য হয় যা এখনও চলাচলের উপযোগি হয়নি। এছাড়া বাকি ৩,৪,৫ ও ৬ নম্বর ঘাট সচল থাকলেও ৩ ও ৬ নম্বর ঘাটে সংযোগ সড়কে পানি উঠে চলাচল অনুপোযোগি হয়ে পরলে মঙ্গলবার সকাল থেকে ঘাট দুটিকে বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে বিকেলে মেরামত করে ৬ নম্বর ঘাট চালু করা হয়। এখনও বন্ধ রয়েছে ৩ নম্বর ঘাটটি।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে পদ্মার পানি রাজবাড়ীর দৌলতদিয়া পয়েন্টে গত ২৪ ঘন্টায় ১ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এদিকে পদ্মায় প্রবল স্রোত ও কোরবানির বাড়তি পশুবাহি ট্রাকের চাপ থাকায় ঘাট এলাকায় তৈরি হচ্ছে। যানবাহনের লম্বা সাড়ি। এই নৌরুটে বর্তমানে ১৫ টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে।