Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

মুন্সীগঞ্জে এই প্রথম অনলাইনে পশু কেনাবেচার হাট মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জে এই প্রথম অনলাইনে পশু কেনাবেচার হাট

বর্তমান করোনা পরিস্থিতিতে বাজারে জনসমাগম কমাতে এবং মানুষ যাতে ঘরে বসেই কোরবানির পশু ক্রয়-বিক্রয় করতে পারে সে লক্ষ্যে মুন্সীগঞ্জে জেলা প্রশাসন অনলাইনে পশুর হাটের উদ্যোগ গ্রহণ করেছে।

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে জেলা প্রশাসন, মুন্সীগঞ্জ অনলাইন প্লাটফর্মে পশু ক্রয় বিক্রয়ের জন্য cattleofmunshiganj.com নামে একটি ই-কমার্স ওয়েবসাইট চালু করেছে। স্থানীয় প্রেক্ষাপট বিবেচনায় ই-কমার্স সাইটের সকল সুযোগ-সুবিধা বিদ্যমান রয়েছে এ ওয়েবসাইটে।

অনলাইন কেনাকাটায় খামারি ও ক্রেতা উভয়ের স্বার্থ এবং নিরাপত্তা বজায় রাখার ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে দেখছে জেলা প্রশাসন। জেলার প্রানিসম্পদ বিভাগের সহযোগিতায় এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইউনিয়ন পর্যায় থেকে লাইভ স্টক সার্ভিস প্রোভাইডার (এলএসপি) ও কমিউিনিটি এক্সটেনশন এজেন্ট ফর লাইভস্টক (সিল) সদস্যরা খামারি ও কৃষকদের কাছ থেকে কোরবানিযোগ্য পশুর তথ্য, ছবি এবং বিক্রেতার মোবাইল নম্বর সংগ্রহ করে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সংশ্লিষ্ট ওয়েবসাইটে (cattleofmunshiganj.com) আপলোড শুরু করেছেন।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের পরিকল্পনা ও উদ্যোগে বৃহস্পতিবার রাত ৯ টার দিকে ভিডিও কনফারেন্সিং টুল জুমের মাধ্যমে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার এই সাইটটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। উদ্বোধনের সময় ১১৪টি কোরবানির পশু সাইটে প্রদর্শিত হয়েছে। তবে এই সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সামিউল মাসুদ এর সত্যতা নিশ্চিত করে জানান, জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার-এর পরিকল্পনা ও উদ্যোগে বৃহস্পতিবার রাতে ওয়েব সাইটটি উদ্বোধন করা হয়েছে। গত সপ্তাহ থেকেই অনলাইনের মাধ্যমে খামারিদের পশু বিক্রির জন্য কাজ চলছে। করোনার মধ্যে ক্রেতারা যাতে বাসায় বসেই কোরবানির পশু ক্রয় করতে পারেন এরজন্য এই প্লাটফর্মটি। এতে সহযোগীতা করছে জেলা প্রাণী সম্পদ অফিস। উপজেলা, ইউনিয়ন পর্যায়ের উদ্যোক্তারা এখানে কাজ করছেন। মুন্সীগঞ্জে এবারই প্রথম এই ই কমার্স সাইটটি চালু করা হলো।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার জানান, বর্তমানে করোনা পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমে পশু ক্রয় বিক্রয় কার্যক্রম সফল হোক। এই পোর্টাল খামারিদের জন্য সুবিধা নিয়ে আসবে। অনলাইনে থাকা এসব গরুর প্রাণী সম্পদ অফিসের প্রত্যায়ন থাকবে। প্রাণীসম্পদ অফিসের মাধ্যমে পশুর ওজন নির্ণয় করা হবে। মানুষের আস্থার একটি জায়গা তৈরি হবে এই অনলাইনের মধ্য দিয়ে।