Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

গ্যালাক্সি এম২১ দিয়ে দীর্ঘক্ষণ ভিডিও দেখা, ব্রাউজ করা ও গেম খেলা যাবে অনায়াসে তথ্য ও প্রযুক্তি

গ্যালাক্সি এম২১ দিয়ে দীর্ঘক্ষণ ভিডিও দেখা, ব্রাউজ করা ও গেম খেলা যাবে অনায়াসে

স্যামসাং সম্প্রতি দেশের বাজারে নিয়ে আসে এম সিরিজের নতুন ডিভাইস স্যামসাং গ্যালাক্সি এম২১। অসাধারণ ডিসপ্লে, দুর্দান্ত র‌্যাম, রম ও সফটওয়্যারের সমন্বয়, চমৎকার ক্যামেরা পারফরমেন্স, শক্তিশালী ব্যাটারি, নান্দনিক ডিজাইন, ব্যতিক্রমী কালার (রঙ) ও সাশ্রয়ী দামের জন্য ইতিমধ্যেই ডিভাইসটি প্রযুক্তিপ্রেমীদের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে।  

ডিসপ্লে
ডিসপ্লের ক্ষেত্রে স্যামসাং সেরা; স্মার্টফোনে অসাধারণ ডিসপ্লে নিয়ে আসার জন্য বিভিন্ন সময় প্রতিষ্ঠানটি প্রশংসা কুড়িয়েছে। সদ্য অবমুক্ত হওয়া স্যামসাং গ্যালাক্সি এম২১ স্মার্টফোনের ডিসপ্লে নিয়েও ব্যবহারকারীর চমৎকার অভিজ্ঞতা হবে। ডিভাইসটিতে রয়েছে ৬.৪ ইঞ্চির ফুল এইচডি+ সুপার অ্যামোলেড ইনফিনিটি ইউ ডিসপ্লে। যার রেজ্যুলেশন ১০৮০ী২৩৪০ পিক্সেল এবং স্ক্রিন-টু-বডি রেশিও ৮৪.২ শতাংশ। ফোনটির এই অসাধারণ ডিসপ্লেতে ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যে ভিডিও দেখতে পারবেন। ডিভাইসটিতে রয়েছে ডলবি অ্যাটমস সাউন্ড, যা ব্যবহারকারীর ভিডিও দেখাকে করবে আরও উপভোগ্য।

র‌্যাম, রম ও সফটওয়্যার 
দুর্দান্ত পারফরমেন্সের জন্য গ্যালাক্সি এম সিরিজের ডিভাইসগুলো প্রযুক্তিপ্রেমীদের নজর কেড়েছে। পারফরমেন্সের ক্ষেত্রে স্যামসাং গ্যালাক্সি এম২১ ডিভাইসটিও এর আগের মডেলের ফোনগুলোর ধারাবাহিকতা বজায় রেখেছে। গ্যালাক্সি এম২১ ডিভাইসটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম। এই ফোনটিরই ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি রমের আরও একটি সংস্করণ রয়েছে। ডিভাইসটিতে ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড ¯øট রয়েছে। ফলে, ব্যবহারকারীরা একসাথে দু’টি সিম ও একটি মাইক্রোএসডি কার্ড ব্যবহার করতে পারবেন। ডিভাইসটিতে ডুয়াল ফোরজি ভোল্টি, নেটিভ ভিডিও কলিং ও কলিং ওভার ওয়াইফাইও পাওয়া যাবে। এক্সিনোজ ৯৬১১ চালিত এ ফোনটিতে রয়েছে অক্টাকোর ২.৩ গিগাহার্টজ + ১.৭ গিগাহার্টজ প্রসেসর। ফলে, ব্যবহারকারীরা ডিভাইসটি দিয়ে গেম খেলার দুর্দান্ত অভিজ্ঞতা লাভ করতে পারবেন।   ডিভাইসটিতে অপারেটিং সিস্টেম (ওএস) হিসেবে স্যামসাং এর নিজস্ব ওয়ান ইউআই ২ ব্যবহার করা হয়েছে। আইকনগুলোকে নিজস্ব কালার টোন ও মোশনের মাধ্যমে আরও স্পষ্ট করে তুলতে ওয়ান ইউআই ২ সংস্করণে আইকনগুলোকে নতুন স্টাইল ও কনফিগারেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

শক্তিশালী ব্যাটারি
শক্তিশালী ব্যাটারি সুবিধা থাকার কারণেই এম সিরিজের ডিভাইসগুলোকে মনস্টার নামে ডাকা হয়। গ্যালাক্সি এম২১ ডিভাইসে রয়েছে ৬,০০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। দ্রুতগতিতে চার্জের জন্য থাকছে ১৫ ওয়াটের ইউএসবি টাইপ সি ফাস্ট চার্জার। একবার ফুল চার্জে ব্যবহারকারীরা কমপক্ষে দুই দিন ফোনটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে, এই রেঞ্জের মধ্যে এটিই শক্তিশালী ব্যাটারির ফোন। 

ক্যামেরা
চমৎকার ছবি তোলার জন্য গ্যালাক্সি এম২১ এর পেছনে তিনটি ক্যামেরা রয়েছে। ডিভাইসটির প্রাইমারি ক্যামেরা হলো ৪৮ মেগাপিক্সেল, যেখানে স্যামসাং জিএমওয়ান সেন্সর ব্যবহার করা হয়েছে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে থাকছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা যার অ্যাপারচার ২.২। ফোনটিতে রয়েছে ৫ মেগাপিক্সেল ডেপথ সেন্সর ক্যামেরা। সেলফি তোলার জন্য ডিভাইসটির সামনে রয়েছে ইনফিনিটি ইউ নচে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। ফোনটি দিয়ে ফোরকে ভিডিও রেকর্ডিং সুবিধা পাওয়া যাবে। রাতের বেলা ছবি তোলার জন্য ডিভাইসটির নাইট মোডে রয়েছে বিভিন্ন ফিচার এবং ফোনটিতে রয়েছে এলইডি ফ্ল্যাশও।

ডিজাইন
স্যামসাং গ্যালাক্সি এম২১ ফোনটি দেখতে বেশ চমৎকার। ফোনটির পেছনের অংশে থাকছে গ্রেডিয়েন্ট রঙের সাথে গ্লসি ফিনিশিং। ডিভাইসটির পেছনে থাকছে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার। ডিভাইসটির ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার খুব দ্রুত ও দারুণভাবে কাজ করে। ফোনটির সামনে থাকছে ফেস আনলক ফিচার। ফোনটির পাশগুলো ২.৫ ডাইমেনশনে বাঁকানো। ফোনটিতে সিন ও সাইড বেজেলের পরিমাণ উল্লেখযোগ্যহারে কমানো হয়েছে। 

রঙ ও মূল্য 
মিডনাইট ব্লু ও র‌্যাভেন ব্ল্যাক, আকর্ষণীয় এ দু'টি রঙে ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে। ৪ জিবি + ৬৪ জিবির স্যামসাং গ্যালাক্সি এম২১ ফোনটির দাম ধরা হয়েছে ১৮,৯৯৯ টাকা এবং ৬ জিবি + ১২৮ জিবি সংস্করণের স্যামসাং গ্যালাক্সি এম২১ ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০,৯৯৯ টাকা।